কে হচ্ছেন শিরীনের সঙ্গী?

বিবিধ, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-30 20:03:49

আর মাত্র কয়েক দিন বাদেই শুরু হতে যাচ্ছে একাদশ সংসদের প্রথম অধিবেশন। নতুন সরকার গঠনের পর সংগত কারনেই নতুন স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ, হুইপ নির্বাচনের প্রসঙ্গ চলে আসে।

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতার মসনদে বসে একের এক চমক দেখিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভায় পুরনোদের বাদ দিয়ে নতুন মুখ বসিয়ে বেশ আলোচিত হন বঙ্গবন্ধু কন্যা। অনেকে বাহবা দিচ্ছেন এমন কঠিন সিদ্ধান্তের কারণে। আবার কেউ কেউ বলছেন এটা প্রধানমন্ত্রীর জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

তবে ভাল মন্দ যাই হোক মন্ত্রিসভার পর এবার সংসদেও নতুন মুখের আভাস পাওয়া যাচ্ছে। স্পিকার পদে চমক না থাকলেও চমক থাকছে ডেপুটি স্পিকার পদে।

একাদশ সংসদ নির্বাচনের আগে নিজ শ্বশুরালয়ে নির্বাচনী জনসভায় বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে নিজের মেয়ে হিসেবে পরিচয় করিয়ে দেন প্রধানমন্ত্রী। সেই জনসভায় ঘোষণা দিয়েছিলেন আওয়ামী লীগ যদি আবার ক্ষমতায় আসে তাহলে আমার মেয়ে শিরীনকে আবার স্পিকার বানাব।

নতুন করে যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠিত হয় তখন থেকেই আলোচনা শুরু হয় টানা তৃতীয় বার স্পিকার হওয়ার গৌরব অর্জন করতে যাচ্ছেন শিরীন।

এরপর আলোচনায় আসেন কে হচ্ছেন শিরীনের সঙ্গী। গত মেয়াদে দক্ষতার সঙ্গে ডেপুটি স্পিকার হিসেবে অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া দায়িত্ব পালন করলেও নতুন মন্ত্রিসভার মতো সংসদেও চমক আসতে পারে এমন গুঞ্জন রয়েছে সংসদে।

ডেপুটি স্পিকার পদে এবার যে পরিবর্তন আসছে সেটা এখন সংসদে আলোচনার শীর্ষে। সংসদে কর্মকর্তা কর্মচারী থেকে শুরু করে সকল দফতরেই আলোচনা চলছে কে হবে ডেপুটি স্পিকার।

এক্ষেত্রে নতুনদের মধ্যে আলোচনায় সবার আগে যার নাম শোনা যাচ্ছে তিনি হলেন দশম সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার। এছাড়া আলোচনায় রয়েছেন সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, অধ্যাপক আলী আশরাফের নামও শোনা যাচ্ছে।

এছাড়া, এবার সংসদের বিরোধী দলীয় নেতা জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ বিরোধী দল থেকে ডেপুটি স্পিকার করার প্রস্তাব করেছেন। যেহেতু নতুন সরকারে জাপার কোনো সদস্য নেই তাই শরিকদের মন রক্ষার্থে শেষ মুহূর্তে যদি বিরোধী দল থেকে ডেপুটি স্পিকার নিয়োগের সিদ্ধান্ত নেন বঙ্গবন্ধু কন্যা তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। এমনটি যদি হয় তাহলে আসতে পারেন জাপা দলীয় সংসদ সদস্য ফখরুল ইমাম।

তবে সবকিছু নির্ভর করছে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। তিনি যাকে যোগ্য মনে করবেন তাকেই পদায়ন করবেন।

এছাড়া এবার চিফ হুইপ আ স ম ফিরোজের চেয়ারও নড়বড়ে। এই পদে যে পরিবর্তন আসছে সেই ইঙ্গিত তার দফতরে যেয়েই অনুমান করা গেছে। নিজের সমস্ত জিনিসপত্র গুছিয়ে কার্টন ভর্তি করে ফেলেছেন তার স্টাফরা।

পরিবর্তন আসছে হুইপ পদেও। সংসদ অধিবেশন পরিচালনায় স্পিকারকে সহায়তা করে থাকেন ৫ জন হুইপ এবং একজন নারী হুইপ। এবার এই ৬ জনের মধ্যে শুধু হুইপ ইকবালুর রহিম বহাল থাকতে বলে শোনা যাচ্ছে। বাকিদের মধ্যে একজন মন্ত্রিসভায় ঠাই পেয়েছেন। নারী হুইপ মাহাবুবু আরা গীনিসহ অন্য চার জনের জায়গায় নতুন মুখ আসতে পারে বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর