বাংলাদেশে বেকারত্ব আছে বলে বিশ্বাস করি না: সালমান এফ রহমান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-05 18:07:07

বাংলাদেশে বেকারত্ব আছে বলে বিশ্বাস করেন না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান।

রোববার (৫ মে) দুপুরে বনানীতে হোটেল শেরাটনে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ'র আয়োজনে 'ইনভেসমেন্ট ক্লাইমেট ফর স্মার্ট বাংলাদেশ' শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

সালমান এফ. রহমান বলেন, বাংলাদেশে যদি বেকারত্ব থাকে তাহলে কৃষকের ফসল ঘরে তোলার সময় কেন কাজের লোক পাওয়া যায় না? উল্টো প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগ ও ছাত্রলীগ কর্মীদেরকে কৃষকের ফসল ঘরে তুলে দিয়ে আসতে হয়।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রফেশনাল ডিগ্রি নিয়ে যারা পড়াশোনা করেছে হোক সে প্রকৌশলী, উকিল, ফার্মাসিস্ট কিংবা কেমিস্ট- তাদের কাউকেই আমি আজ পর্যন্ত বলতে শুনিনি যে তারা বেকার। কিন্তু কেউ বলে দেশে চার লাখ বেকার আবার কেউ বলে ৪০ লাখ গ্রাজুয়েট বেকার আছে। তাদের বেকারত্বের কারণ হচ্ছে কোন ক্যারিয়ার প্ল্যানিং না করেই পড়াশোনা করা। আর সরকারের দায়িত্ব হয়ে গেল তাদেরকে চাকরি দেওয়া? আমেরিকাসহ বিশ্বের উন্নত দেশগুলোতে ছেলেমেয়েরা গ্রাজুয়েশন এর দিকে না গিয়ে প্রফেশনাল ট্রেনিং নিয়ে নিজ নিজ ক্ষেত্রে কাজ করছে। 

বাংলাদেশেও বিভিন্ন ক্ষেত্রে প্রফেশনাল লোকবলের ঘাটতি রয়েছে। সরকারের সমালোচনা না করে বেকারত্ব দূর করতে ছেলে মেয়েদের ক্যারিয়ার প্লানিং করে প্রফেশনাল ডিগ্রি বা ট্রেনিং নেওয়া উচিত বলেও জানান তিনি।

একই অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করে বলেন, আইসিটি খাতে দেশে যে সম্ভাবনা তৈরি হয়েছে তা সরকারি খাতের সাথে বেসরকারি খাতের প্রচেষ্টায় সম্ভব হয়েছে। তাই সভায় উত্থাপিত আইসিটি খাতে প্রণোদনাসহ শতভাগ করমুক্ত করার দাবির সাথে একমত পোষণ করছি এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের এই বার্তা পৌঁছে দেয়ার অনুরোধ করছি।

আইসিটি খাতকে শতভাগ করমুক্ত করা হলে দেশীয় এবং বিদেশিদের বিনিয়োগ বাড়বে এবং অসংখ্য তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হবে বলেও জানান আইসিটির প্রতিমন্ত্রী।

এসময় গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ'র সভাপতি শামীম আহসান, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জারা জাবিন মাহবুব, সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, সংসদ সদস্য মাহবুব উর রহমান, ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ, সিসিসিআই সভাপতি ওমর হাজ্জাজ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ চেয়ারম্যান আসিফ ইব্রাহিম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর