পানির লাইনে ময়লা, আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের দুই ইউনিটে উৎপাদন হ্রাস

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া | 2024-05-04 19:34:34

কালবৈশাখী ঝড়ের সময় পানির লাইনে কচুরিপনাসহ ময়লা ঢোকায় ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন কোম্পানি লিমিটেড (এপিএসসিএল) এর দুটি ইউনিটের স্ট্রীম টারবাইন অংশ বন্ধ রয়েছে। এতে অন্তত ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে।

শুক্রবার (৩ মে) রাতে কালবৈশাখী ঝড়েরর সময় এ ময়লা ঢোকার ঘটনা ঘটে। বন্ধ ইউনিট দুটি হল ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) এবং ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ)।

কারখানা কর্তৃপক্ষ পাইপ লাইনের ময়লা অপসারন শেষে ইউনিট দুটি চালুর চেষ্টা করলেও এখন পর্যন্ত এগুলো চালু হয়নি। এদিকে বিদ্যুৎ কেন্দ্রে গ্যাসের চাপ সর্বনিন্ম পর্যায়ে থাকায় চলমান সব কটি ইউনিট রয়েছে উৎপাদন ঝুঁকিতে।

আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন কোম্পানি লিমিটেড এর কারিগরি বিভাগের তথ্যমতে, বর্তমানে এপিএসসিএল এ প্রায় সাড়ে ১৬শ মেগাওয়াট (১৬৪৬) ক্ষমতা সম্পন্ন ৬টি ইউনিট থেকে ১৫‘শ ৭০ মেগাওয়াট (১৫৭০) বিদ্যুৎ উৎপাদন সম্ভব। ইউনিটগুলি হল-৫৩ মেগাওয়াটের একটি গ্যাস ইঞ্জিন, ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট, ২০০ মেগাওয়াটের মডিউলার প্লান্ট, ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ ), ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ) এবং ৪০০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইষ্ট)। প্রতিটি কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টে দুই প্রক্রিয়ায় (গ্যাস টারবাইন এবং স্ট্রীম টারবাইন ) বিদ্যুৎ উৎপাদন হয়। এদিকে চলমান ইউনিটগুলির যন্ত্রপাতি ঠান্ডা রাখতে এবং কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টের স্টিম টারবাইন চালু রাখতে মেঘনা নদী থেকে পাম্পের মাধ্যমে পাইপ দিয়ে পানি নেয়া হয়।

শুক্রবার রাতে ঝড়ের সময় পাইপে কচুরিপনাসহ প্রচুর ময়লা ঢোকে। এতে পাম্প বন্ধ ও পাইপ লাইপ লাইনে পানি প্রবাহ ব্যাঘাত ঘটে। ফলে ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টের (নর্থ এবং সাউথ) স্ট্রীম টারবাইন অংশ বন্ধ হয়ে যায়। কর্তৃপক্ষ ময়লা পরিস্কার করে চালু করার চেষ্টা করলেও বিকেল পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। তবে সন্ধা ও রাতের মধ্যেই ইউনিট দুটির স্ট্রীম টারবাইন অংশ চালু করা সম্ভব হবে বলে জানান কর্তৃপক্ষ। এদিকে বর্তমানে কেন্দ্রে গ্যাসের চাপ সর্বনিন্ম পর্যায়ে (মাত্র ২৪ বার) থাকায় চলমান ইউনিটগুলিও উৎপাদন ঝুকিতে রয়েছে। কারণ এ নিচে আসলে ইউনিট চালু রাখা সম্ভব নয়।

আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন কোম্পানি লিমিটেড এর নির্বাহী পরিচালক (পরিচালন ও সংরক্ষণ) প্রকৌশলী মো. আব্দুল মজিদ বলেন, পানির পাইপ লাইনে ময়লা ঢুকে দুটি প্লান্টের স্ট্রীম টারবাইন বন্ধ রয়েছে। রাতের মধ্যে দুটি টারবাইনই উৎপাদনে আসবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর