পঞ্চগড়ে বিলুপ্ত প্রজাতির মদনটাক পাখি উদ্ধার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2024-04-30 23:44:59

পঞ্চগড়ে চলমান দাবদাহের মাঝে অসুস্থ্য হয়ে একটি বাঁশ ঝাড় থেকে অসুস্থ্য অবস্থায় একটি মদনটাক পাখি উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে পাখিটি ভারতীয় সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেছে। এসময় বাদাম খেতে কাজ করা এক যুবক পাখিটিকে দেখতে পেয়ে উদ্ধার করে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে পঞ্চগড়ের বোদা উপজেলার বোদা পৌরসভার কলাপাড়া এলাকায় একটি বাঁশঝাড় থেকে পাখিটিকে উদ্ধার করে ওই এলাকার যুবক সাকির ইসলাম। উদ্ধারের পর দ্রুত নিজ বাড়িতে নিয়ে পানি ও স্যালাইনসহ বিভিন্ন খাবার খাইয়ে পাখিটিকে কিছুটা সুস্থ্য করে সে। পরে খবর পেয়ে বন বিভাগের সদস্যরা নিজ হেফাযতে নেয় মদনটাক পাখিটিকে।

এদিকে বিলুপ্ত প্রজাতির এই মদনটাক পাখি উদ্ধারের খবর এলাকায় ছড়িয়ে পড়লে পাখিটিকে দেখতে ওই বাড়িতে ভিড় জমাতে শুরু করে এলাকাবাসী। জানা গেছে, তীব্র গরমের মাঝে খোঁলা আকাশে উড়তে গিয়ে অসুস্থ্য হয়ে পড়ে বিপন্ন প্রজাতির বড় আকারের এ মদনটাক পাখিটি।

পাখিটিকে উদ্ধার করা যুবক সাকির ইসলাম বলেন, আমি বাদাম খেতে কাজ করছিলাম। এসময় খেতের পাশের জমিতে থাকা বাঁশ ঝাড়ে উপর থেকে একটা কিছু পড়তে ও শব্দ শুনতে পাই। পরে সেখানে গিয়ে পাখিটিকে উদ্ধার করে নিজ বাড়িতে নিয়ে পানি ও স্যালাইন সহ বিভিন্ন খাবার খাওয়াই। এর কিছু সময় পর পাখিটা কিছুটা সুস্থ্য হয়ে ওঠে। এদিকে খবর পেয়ে বন বিভাগের লোকজন এসে পাখিটিকে নিয়ে গেছে। জানতে পেরেছি এটি বিলুপ্ত প্রজাতির মদনটাক পাখি।

উপজেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মনজুরুল করিম জানান, ওই যুবকের বাড়িতে গিয়ে পাখিটিকে উদ্ধার করে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। সুস্থ্য হয়ে উঠলে আবাও খোঁলা আকাশে তাকে অবমুক্ত করা হবে।

এ সম্পর্কিত আরও খবর