শহরের নিম্ন ও মধ্যবিত্তদের গৃহ নির্মাণে সুখবর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-04-30 14:47:40

শহরে নিম্ন-মধ্যবিত্ত জনগোষ্ঠীর জন্য পরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব আবাসন নিশ্চিতকল্পে সাশ্রয়ী গৃহ নির্মাণে ২৮৯ দশমিক ৫২ মিলিয়ন ডলার ঋণ দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। বাংলাদেশি মুদ্রায় ঋণের পরিমাণ ৩ হাজার ১৮৪ কোটি টাকা।

সোমবার (২৯ এপ্রিল) সৌদি আরবের রিয়াদে আইডিবির বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভায় বাংলাদেশ সরকার ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের রুরাল অ্যান্ড প্রি আরবান হাউজিং প্রজেক্ট দ্বিতীয় ধাপ শীর্ষক ৫ বছর মেয়াদি প্রকল্পটি বাস্তবায়নের জন্য এই ঋণ সই হয়েছে।

ঋণচুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ড. মানসুর মুহতার স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষরকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের চেয়ারম্যান ড. মোহাম্মদ আল জাসস উপস্থিত ছিলেন।

বর্ণিত প্রকল্পটি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশন কর্তৃক বাস্তবায়িত হবে। প্রকল্পটির মাধ্যমে দেশের পল্লী ও শহরতলী এলাকায় বসবাসরত নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত আয়ের জনগোষ্ঠীর জন্য পরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব আবাসন নিশ্চিতকল্পে সাশ্রয়ী গৃহ নির্মাণ ঋণ প্রদান করা হবে। এবং গৃহ নির্মাণ ঋণ প্রদানে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশনের সক্ষমতা বৃদ্ধি পাবে। প্রকল্পটি বাস্তবায়নের ফলে জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে চাষযোগ্য জমি সংরক্ষণ করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর