মঙ্গলের বার্তা দিয়ে ফেনীতে শেষ হলো বর্ষবরণ উৎসব

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী | 2024-04-20 21:11:56

উৎসব আনন্দের মধ্যে দিয়ে ফেনীতে শেষ হয়েছে বর্ষবরণ উৎসব। বাংলা নতুন বছরকে বরণ করতে পান্তা উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ ৭দিন ব্যাপী লোকজ মেলাসহ নানা আয়োজন করে জেলাপ্রশাসন। নতুন বছরে মঙ্গলের বার্তা দিয়ে শেষ হয়েছে ৭ দিনের আনুষ্ঠানিকতা।

১৪৩১ বঙ্গাব্দ বাংলা নববর্ষকে বরণ করতে ৭ দিনব্যাপী বর্ণিল উৎসবে মেতে ছিল ফেনী। জীর্ণ পুরাতন সবকিছু ভেসে যাক, ‘মুছে যাক গ্লানি’ এ আহ্বান জানিয়ে নতুন বছরকে বরণ করেছে ফেনীর সাধারণ মানুষ।

শনিবার (২০ এপ্রিল) রাতে লোকজ মেলার সমাপনী উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।অনুষ্ঠানে ফেনীর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা গান ও নৃত্য পরিবেশন করে। এতে প্রধান অতিথি ছিলেন জেলাপ্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার। বর্ষবরণ উৎসব সুন্দরভাবে সম্পন্ন হওয়ায় ফেনীবাসীকে অভিনন্দন জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ সম্প্রতির দেশ। এখানে সব ধর্মের স্বাধীনতা আছে। উৎসব মুখর পরিবেশে লোকজ মেলা সুন্দর ভাবে শেষ হয়েছে। বাঙালীর সংস্কৃতি ধারন করে পরবর্তী প্রজন্মের কাছে দেশের ঐতিহ্য তুলে ধরতে এমন মেলার বিকল্প নেই।

তিনি বলেন,শোভাযাত্রার মাধ্যমে বৈশাখ উদযাপন শুরু হয়েছিল, লোকজ মেলার মাধ্যমে দেশের সংস্কৃতি ফুটে উঠেছে। স্টলগুলোতে গ্রামীণ ঐতিহ্য ফুটে উঠেছে এটি তরূণ প্রজন্মের জন্য শিক্ষা। ফেনীকে বিশ্বের কাছে তুলে ধরতে এবং দেশের শিল্প সাহিত্যকে তরুণদের কাছে তুলে ধরতে বৈশাখী মেলার বিকল্প নেই বলে মন্তব্য করেন তিনি।

ফেনী পৌরসভা মেয়র মোঃ নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, ফেনীতে ৪ বছর পরে বৈশাখী মেলা হয়েছে। করোনার কারনে এটি বন্ধ হয়ে গিয়েছিল। ফেনীবাসী এ মেলার মাধ্যমে ঈদ পরবর্তী আনন্দে সামিল হওয়ার সুযোগ পেয়েছে। ভবিষ্যতে এমন সব ধরনের আয়োজনে সহযোগিতা করার আশ্বাস দেন তিনি।

জেলা কালচার অফিসার কামরান হাসানের সঞ্চালনায় ও স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক গোলাম মোহাম্মদ বাতেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ফেনী সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোক্তার হোসেইন,অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ শাহাদাৎ হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার তানিয়া, জেলা পিপি এডভোকেট হাফেজ আহম্মদ, জিপি প্রিয়রঞ্জন দত্ত, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন রশিদ, জেলাপ্রশাসন, পুলিশ প্রশাসনসহ সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও সাংস্কৃতিক কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, অনুষ্ঠানে মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন স্টলকে সম্মাননা স্মারক প্রদান করা হয় এবং বৈশাখী মেলা উপলক্ষ্যে জেলা প্রশাসন,বাংলাদেশ শিশু একাডেমি ও জেলা শিল্পকলা একাডেমি, জেলা গণগ্রন্থাগার কর্তৃক আয়োজিত আলপনা অঙ্কন, ঘুঁড়ি তৈরীসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন অতিথিরা।

এ সম্পর্কিত আরও খবর