চিকিৎসকদের ওপর হামলা, চট্টগ্রামে ২ ঘণ্টা কর্মবিরতির হুঁশিয়ারি বিএমএর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-04-18 16:45:06

চট্টগ্রামের দুই চিকিৎসকের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে চিকিৎসকদের একাধিক সংগঠন। এসময় পলাতক ও জামিনে থাকা সকল আসামিদের গ্রেফতার করে বিচারের আওয়ায় না আসনে আগামী রোববার (২১ এপ্রিল) চট্টগ্রামের সরকারি-বেসরকারি সকল হাসপাতালে ২ ঘণ্টা কর্ম বিরতি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম মেডিকেল (চমেক) কলেজ হাসপাতালে প্রধান ফটকে বিএমএর উদ্যোগে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন বিএমএর চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক ডাক্তার মুজিবুল হক খান।

সমাবেশে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ ও চট্টগ্রাম চিকিৎসক সমিতিসহ ৯ টির বেশি সংগঠন অংশ নেয়।

সমাবেশে চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. শাহীন আক্তার বলেন, গত সাতদিন ধরে আমাদের চিকিৎসকরা নানাভাবে হামলার বিচার চেয়ে আসছি। এ সময়ের মধ্যে আমরা কোনো সন্তোষজনক পদক্ষেপ দেখতে পাইনি। তাই আজকে আমরা এখানে দাঁড়িয়ে বিচার সমাবেশ করছি। আমরা চিকিৎসকরা তৈরি হয়েছি মানুষের সেবা করার জন্য। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারিভাবেও আমরা মানুষকে সেবা দিয়ে যাচ্ছি। না হয় আমাদের এত মানুষজনের চিকিৎসা দেওয়া সম্ভব নয়। কিন্তু সেটার জন্য আমরা যদি একটা উপযুক্ত পরিবেশ না পাই, তাহলে সব সময় আমাদের পক্ষে সেবা দেওয়া সম্ভব হবে না। কারণ আমাদের সুরক্ষার প্রয়োজন এবং সুস্থ নিরাপদ পরিবেশের প্রয়োজন। আর এটা আমাদের চট্টগ্রামের সকল চিকিৎসকদের দাবি।

তিনি আরও বলেন, আমরা কখনোই রোগীদেরকে জিম্মি করে কর্মসূচি দিতে চায় না। সেজন্য আমরা এক সপ্তাহ অপেক্ষা করেছি। আমরা চাই রোগীদের সেবা করতে, আপনারা আমাদেরকে সুরক্ষা দিন। আমাদের চিকিৎসকদের উপর যারা হামলা করেছে আপনারা তাদের বিচার করুন।

সবশেষে আসামিদের জামিন বাতিল করে গ্রেফতারের দাবি জানিয়ে কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল।

তিনি বলেন, আগামীকাল শুক্রবারের মধ্যে আসামিদের গ্রেফতার করতে হবে। যদি তাদের গ্রেফতার না করা হয় আগামী শনিবার আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের সামনে দুপুর ১২ টায় আয়োজিত সমাবেশে আমরা সকল চিকিৎসক উপস্থিত থেকে একাত্মতা প্রকাশ করব। আগামী ২১ এপ্রিল রোববার চট্টগ্রামের সর্বস্তরের সরকারি বেসরকারি ক্লিনিকসহ সব জায়গায় সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত দুই ঘণ্টার কর্মবিরতি পালন করা হবে। আমরা এই দুই ঘণ্টায় জরুরি সেবা বাদে কোনো প্রকার সেবা দেবো না।

তিনি আরও বলেন, এর ভেতরে যদি আমাদের দাবি মাননা হয়, আগামী মঙ্গলবার সমগ্র চট্টগ্রামে আমরা প্রাইভেট প্র্যাকটিস বন্ধ রাখবো। সেদিন শুধু বেসরকারি ক্লিনিক এবং হাসপাতালে যে রোগী ভর্তি থাকবে তাদেরকে চিকিৎসা দেওয়া হবে। তবে কোনো ক্লিনিক বা বেসরকারি হাসপাতাল নতুন করে রোগী ভর্তি নেবে না। এর ভেতরেও যদি আমাদের দাবি মানা না হয় আমরা বসে পরবর্তী কর্মসূচি বিষয়ে সিদ্ধান্ত নেব।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল রাতে পটিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রক্তিম দাশ ওপর এ হামলা করে দুর্বৃত্তরা। এর দুই দিন পর ১৪ এপ্রিল সকালে চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালে স্বজনদের হামলা শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলু।

এ সম্পর্কিত আরও খবর