জব্বারের বলীখেলার ১১৫তম আসর বসছে ২৫ এপ্রিল

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-04-17 20:47:05

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার ১১৫তম আসর বসছে আগামী ২৫ এপ্রিল। ঐতিহাসিক লালদিঘী ময়দানে হবে শত বছরের পুরোনো এই খেলা। প্রতিবারের মতো এবারও এই বলীখেলার আয়োজন করছে আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখি মেলা কমিটি। এতে সহায়তা করবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বলি খেলা উপলক্ষে লালদীঘি ময়দানের আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে ২৪, ২৫ এবং ২৬ এপ্রিল ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হবে জমজমাট বৈশাখি মেলাও। চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলীখেলার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ১৯ এপ্রিল (শুক্রবার) বিকেলে লালদীঘি পাড়ের সিটি করপোরেশনের লাইব্রেরি ভবনে ট্রফি ও জার্সি উন্মোচন উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখি মেলা কমিটি।

যুবসমাজকে ব্রিটিশবিরোধী আন্দোলনে উদ্বুদ্ধ করতে ১৯০৯ সালে চট্টগ্রামের বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর চালু করেছিলেন বলীখেলা। সময়ের ব্যবধানে লালদীঘির মাঠে বসা ‘জব্বারের বলীখেলা’ হয়ে উঠেছে এই জনপদের অন্যতম আকর্ষণ। শুধু কি তাই? বলীখেলাকে কেন্দ্র করে বৃহত্তর চট্টগ্রামের সবচেয়ে বড় বৈশাখি মেলাটিও বসে এখানে। ১৯০৯ সাল থেকে প্রতিবছর এই মেলা হয়ে আসলেও করোনার থাবা এই আনন্দ-উৎসব থামিয়ে দিয়েছিল ২০২০ সালে। পরের বছরেও এই মেলা হয়নি একই কারণে। ২০২২ সালেও ঐতিহাসিক এই আয়োজনের ভবিষ্যৎ ঝুলেছিল সুতার ওপর। শেষ পর্যন্ত সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর প্রচেষ্টায় সড়কের মাঝখানে অস্থায়ীভাবে রিং তৈরি করে আয়োজন করা হয় বলীখেলায়। গত বছর থেকে বলীখেলা ফিরেছে নিজের পুরোনো ঠিকানা-লালদিঘী ময়দানে। এবারও সেখানেই হচ্ছে এই আসর।

এ সম্পর্কিত আরও খবর