ফেনীতে ৮৮০ জন কৃষক পেল আউশের প্রণোদনা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী | 2024-04-17 19:59:07

ফেনীর দাগনভুঞ উপজেলায় ২০২৪-২০২৫ মৌসুমে উফশী আউশ ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচির আওতায় ৮৮০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষক প্রশিক্ষণ হলরুমে এ কার্যক্রমের উদ্বোধন করে কৃষকদের হাতে এসব সামগ্রী তুলে দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবির রতন।

উপজেলা নির্বাহী অফিসার নিবেদিতা চাকমার সভাপতিত্বে ও উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. লুৎফুল হায়দার ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মহিউদ্দিন মজুমদার। বিশেষ অতিথি ছিলেন সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বেলায়েত উল্যাহ স্বপন, বীর মুক্তিযোদ্ধা পিয়ার আহমেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আজিজুল হক, পল্লী বিদুৎ ডিজিএম মুহাম্মদ জাহাঙ্গীর আলম, দাগনভূঞা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন ও সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. জসিম উদ্দিন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানা যায়, প্রণোদনা প্রাপ্তির জন্য তালিকাভুক্ত ৮৮০ জন কৃষকের উফশী আউশ আবাদি কৃষকের প্রত্যেককে বিনামূল্যে ১ বিঘা জমি আবাদের জন্য ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার সহায়তা দেয়া হয়েছে।

এমন প্রণোদনা পেয়ে খুশি কৃষক ও কৃষাণীরা। আব্দুর রহিম নামে একজন বলেন, আউশের চাষ লাভজনক। সরকার থেকে এমন সহযোগিতা পেলে অন্যান্য কৃষকরা চাষে উদ্বুদ্ধ হবে। এতে উপজেলাসহ ফেনী জেলায় আউশের ভালো ফলন সম্ভব হবে।

উপজেলা চেয়ারম্যান দিদারুল কবির রতন বলেন, সরকার কৃষি খাতকে এগিয়ে নিতে সব ধরনের সহযোগিতা অব্যাহত রেখেছে। কৃষকরা সর্বোচ্চ সহযোগিতা পেলেই দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হবে। প্রণোদনাকে কাজে লাগিয়ে আউশের পাশাপাশি অন্যান্য ফসল চাষে উপজেলার প্রান্তিক পর্যায়ের কৃষকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর