গরমে দুর্ঘটনা এড়াতে সব ধরনের প্রস্তুতি রেলের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-04-17 22:01:01

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ, যা অব্যহত থাকতে পারে। ফলে সবচেয়ে নিরাপদ যান হিসেবে পরিচিত ট্রেনে বাড়ছে ঝুঁকি। অতিরিক্ত তাপে রেললাইন বেঁকে যাওয়ার কারণে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। এমন অবস্থায় দুর্ঘটনা এড়াতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

রেললাইনে ৪৫ থেকে ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহনশীল উল্লেখ করে আখাউড়া সেকশনের সহকারী নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান তারেক বলেন, কোনভাবে যদি রেললাইনের তাপমাত্রা ৪৮ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায় সেক্ষেত্রে যাত্রীবাহী ট্রেনকে সর্বোচ্চ ৪০ এবং মালবাহী ট্রেনকে ঘণ্টায় সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিতে চলতে হবে। অন্যথায় অতিরিক্ত গরমে রেললাইন কোথাও বেঁকে গিয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

সূত্র জানায়, রেলওয়ের পূর্বাঞ্চলে রেললাইনের ওপর একাধিক স্থানে ৪৮ থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়। যে কারণে মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর থেকে বিকেল পর্যন্ত এই অঞ্চলে সব ধরনের ট্রেন চলাচলে গতিসীমা নির্ধারণ করে দেওয়া হয়।

দুর্ঘটনা এড়াতে রেলওয়ের পূর্বাঞ্চলে সব ধরনের ট্রেন চলাচলে গতিসীমা নির্ধারণ করে দিলেও অন্য অঞ্চলের জন্য কি ব্যবস্থা নেওয়া হয়েছে এমন প্রশ্নে ঢাকা বিভাগীয় প্রকৌশলী-১ এস এম ফেরদৌস আলম বার্তা২৪.কমকে বলেন, বর্তমানে যে তাপমাত্রা রয়েছে তা সর্বোচ্চ ১০ থেকে ১৫ দিন থাকবে। আমরা প্রতিনিয়ত নির্দিষ্ট সময় পর পর টেম্পারেচার মেজারিং (তাপমাত্রা পরিমাপক) ডিভাইস দিয়ে রেললাইনের ওপরের তাপমাত্রা রেকর্ড করছি।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত রেললাইনের তাপমাত্রা অসহনশীল পর্যায়ে যায়নি। তবে, যেখানেই তাপমাত্রা বেশি দেখছি সেখানেই রেললাইনের প্রতিটি জোড়া পুলিং ব্যাক (লোহার পাতগুলোর জোড়ার মধ্যে ফাঁকা রাখা) করেছি। ট্রেন চলাচলে গতিসীমা নির্ধারণ করে দিয়েছি এবং দিচ্ছি।

রেললাইনের তাপমাত্রা সহনশীল রাখতে পানি এবং কচুরিপানা দেওয়া হচ্ছে বলে জানান তিনি। একদিন ভালোভাবে বৃষ্টি হলেই তাপমাত্রা সহনশীল পর্যায়ে চলে আসবে বলেও জানান এই প্রকৌশলী।

অতিরিক্ত গরমে দুর্ঘটনা এড়াতে ট্রেন চলাচলে ধীরগতি হলে সিডিউল বিপর্যয় হবে কিনা- এমন প্রশ্নে প্রকৌশলী ফেরদৌস আলম বলেন, আধা ঘণ্টা-এক ঘণ্টা সিডিউল বিপর্যয়ের চেয়ে যাত্রীর জানমালের নিরাপত্তা আমাদের কাছে বেশি প্রাধান্য। তবে সিডিউলে তেমন প্রভাব পড়বে না।

এ সম্পর্কিত আরও খবর