টাইগারপাস-দেওয়ানহাট সড়কের সৌন্দর্যবর্ধন

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-31 10:08:39

চট্টগ্রামের টাইগারপাস থেকে দেওয়ানহাট ওভার ব্রিজ পর্যন্ত সৌন্দর্যবর্ধন ও সবুজায়নের প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বুধবার (১৬ জানুয়ারি) টাইগারপাস মোড়ে ফলক উম্মোচনের মাধ্যমে এ প্রকল্পের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

ব্রিজের উভয় পাশে বিজ্ঞাপন ফলক এবং রেলিংয়ে চসিকের ৬৫টি বাণী রিফ্লেকটর সাইন দ্বারা তৈরি। যা দিনে ও রাতে জ্বলে। দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদে হাঁটার জন্য লাগানো হয়েছে আলাদা পেভিং টাইলস। আরও রয়েছে আলোকায়নের ব্যবস্থা। এছাড়া এই ফুটপাতে যাতে কোনো ধরনের যানবাহন চলাচল করতে না পারে, সে ব্যবস্থা করা হয়েছে। আউটসোর্সিংয়ের মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়িত হবে। এর পরিকল্পনা ও বাস্তবায়নে রয়েছে সুরমা অ্যাড। প্রতিষ্ঠানটি পাঁচ বছর পর্যন্ত এর রক্ষণাবেক্ষণ করবে।

উদ্বোধনকালে আ জ ম নাছির বলেন, ‘ওভার ব্রিজটির উভয় পাশের ফুটপাত ঢালু থাকাতে প্রায়ই নগরবাসীর চলাচলে অসুবিধা হতো। অনেক সময় ফুটপাত অরক্ষিত থাকায় এর ওপর দিয়ে মোটরসাইকেল আরোহীরা বাইক চালিয়ে চলাচল করত। এতে জনসাধারণ ও নগরবাসী দুর্ঘটনার কবলে পড়ত। তাই ফুটপাতটি সংস্কার করে আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘টাইগারপাস হতে দেওয়ানহাট পর্যন্ত সৌন্দর্যবর্ধন ও সবুজায়নের প্রকল্পের ফলে নগরবাসী নিরাপদে ফুটপাত দিয়ে চলাচলের পাশাপাশি চট্টগ্রাম নগরীর চিরসবুজ নান্দনিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন।’

এ সময় মেয়রের সঙ্গে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, সুরমা অ্যাডের স্বত্বাধিকারী মোস্তাফিজুর রহমান, রাজনীতিক বেলাল আহমেদ, স্থপতি মুহতাসিম রহমান।

এ সম্পর্কিত আরও খবর