সিইসি ভারত আর ওমরায় যাচ্ছেন কবিতা খানম 

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:44:46

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা তার স্ত্রী হোসনে আরা হুদাসহ ভারত সফরে যাচ্ছেন। অন্যদিকে ওমরাহ পালনে সৌদি আরব যাচ্ছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

এছাড়াও চিকিৎসার জন্য ভারতে অবস্থান করছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

‘জাতীয় ভোটার’ দিবস অনুষ্ঠানে যোগ দিতে ভারতের নির্বাচন কমিশন সিইসিকে আমন্ত্রণ জানিয়েছেন।  ইসির জ্যেষ্ঠ সহকারী সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

চিঠিতে বলা হয়, সিইসির ভারত সফর প্রতিষ্ঠানের দায়িত্ব হিসেবে বিবেচিত হবে। এই সফরে হোটেলে থাকা, খাওয়া ও অভ্যন্তরীণ যাতায়াত খরচ বহন করবে ভারতের নির্বাচন কমিশন। আর বাংলাদেশ নির্বাচন কমিশন সিইসির বিমান ভাড়া ও অন্যান্য ব্যয়ভার বহন করবে। স্ত্রীর সব ব্যয়ভার সিইসি বহন করবেন।

কমিশন সূত্র জানিয়েছে, সিইসি নূরুল হুদা ভারতের ‘জাতীয় ভোটার’ দিবসের ২৪ ও ২৫ জানুয়ারির অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এ জন্য ২৩ জানুয়ারি রওনা দেবেন তিনি। ২৮ জানুয়ারি সিইসির ঢাকায় ফেরার কথা রয়েছে।

জ্যেষ্ঠ সহকারী সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত আরেক চিঠিতে বলা হয়, একই অনুষ্ঠানে যোগ দিতে ২৩ জানুয়ারি ভারতের উদ্দেশে রওনা দেবেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান। তিনি ফিরবেন ২৬ জানুয়ারি।

এদিকে, পবিত্র ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাচ্ছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। ইসির সহকারী সচিব মো. লুৎফুল কবীর সরকার এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

এক চিঠিতে বলা হয়েছে, তিনি ১৭ জানুয়ারি রাতে ঢাকা ছাড়বেন। ওমরাহ পালন শেষে ২৮ জানুয়ারি দুপুরে দেশে ফিরবেন তিনি। এসময় তার থাকা, অভ্যন্তরীণ যাতায়াত ও অন্যান্য সুবিধাদি নিশ্চিত করার জন্য সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাসকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে।

এ সম্পর্কিত আরও খবর