বইমেলায় সাইফুল্লাহ সাদেকের 'দৌড়ের ওপরে আছি'

, জাতীয়

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-29 19:31:08

চলছে অমর একুশে বইমেলা-২০২৪। প্রতিদিন মেলায় প্রকাশিত হচ্ছে নানা ধরনের বই। বইমেলার এই শেষ সময়েও প্রতিদিন প্রকাশিত হচ্ছে বিভিন্ন লেখকের বিভিন্ন বিষয়ে লেখা বই। তেমনি গবেষক ও লেখক সাইফুল্লাহ সাদেক প্রকাশ করেছেন ব্যতিক্রমধর্মী দৌড়-ভ্রমণ বিষয়ক বই 'দৌড়ের ওপরে আছি' ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বইমেলা প্রাঙ্গণে লেখক ও গবেষক সাইফুল্লাহ সাদেক জানান এডুসেন্ট্রিক প্রকাশনী থেকে প্রকাশিত 'দৌড়ের ওপরে আছি' মূলত দৌড়-ভ্রমণ বিষয়ক বই। যেখানে লেখকের হায়দরাবাদ ম্যারাথনে অংশগ্রহণ করতে যাওয়াকে কেন্দ্র করে লেখা, একই সাথে দৌড় জীবনের নানা দিক ও ম্যারাথন বিষয়ে খুঁটিনাটি ধারণা নিয়ে আসার চেষ্টা করা হয়েছে গল্পের মাধ্যমে ।

জানা যায়, 'দৌড়ের ওপরে আছি' লেখকের লেখা দ্বিতীয় বই। এর আগে ইউরোপের দেশ আর্মেনিয়ায় ভ্রমণ নিয়ে লিখেছেন ভ্রমণ-ইতিহাস বিষয়ক বই ‘আর্মেনিয়ার বাংলাদেশ’ যা ২০১৮ সালে অমর একুশে বইমেলায় স্বপ্ন৭১ প্রকাশন থেকে প্রকাশিত হয়। এছাড়া তার সম্পাদনায় ইতোমধ্যে প্রকাশিত হয়েছে গবেষণা বিষয়ক বই-‘গবেষণা প্রারম্ভিকা’ যা ২০২৩ সালে নবান্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয় এবং ‘একুশ শতকে তারুণ্য ও নেতৃত্ব’ বইটি ২০২২ সালে কাকলি প্রকাশনী থেকে প্রকাশিত হয়। ‘একুশ শতকে তারুণ্যের দক্ষতা’ বইটি ২০২৩ সালে নবান্ন প্রকাশনী এবং ‘একুশ শতকে তারুণ্যের উদ্যোগ’ বইটি ২০২৪ সালে একুশে বইমেলায় নবান্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়।

লেখক সাইফুল্লাহ সাদেক জানান, এ বইয়ের মোড়ক উন্মোচনে বাংলাদেশের বেশ কয়েকজন জ্যেষ্ঠ দৌড়বিদ উপস্থিত ছিলেন। তার মধ্যে ছিলেন লুৎফর রহমান, একে এম আহসান, ইমতিয়াজ এলাহী, ওয়াহাব খান, প্রশান্ত রায়, শাকিল মিরাজ, সিডিও হাসিব, ফেরদৌস আলম, কামাল হোসাইনসহ দেশের বিভিন্ন বর্তমান কমিউনিটির এডমিনবৃন্দ। ডিইউআরসির রানার শাহরিয়ার নাজিম সীমান্ত ও নিয়মিত সদস্যবৃন্দের সামগ্রিক সহযোগিতায় ঢাবিতে দৌড় অনুষ্ঠানের মাধ্যমে বই উন্মোচন ইভেন্টটি সম্পন্ন হয়।

প্রসঙ্গত, গবেষক সাইফুল্লাহ সাদেক স্নাতক ও স্নাতকোত্তর করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে। পড়ালেখার পাশাপাশি বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে গবেষণা-সংস্কৃতি গড়ে তুলতে বাংলাদেশে ‘গবেষণা সংসদ’-এর যে ধারণা, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে তার সূচনা করেছেন ২০১৬ সালে ৬ ডিসেম্বর। বর্তমানে কর্মরত আছেন যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা ও উন্নয়ন সংস্থা গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং এর বাংলাদেশের কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার হিসেবে।

এ সম্পর্কিত আরও খবর