শতবছরের বদ্বীপ পরিকল্পনা নিয়ে মতবিনিময় সভা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:45:42

সরকারের প্রস্তাবিত জলবায়ু পরিবর্তন মোকাবেলায় শতবছরের ব-দ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে দেশের বৃহত্তর জনগোষ্ঠীকে অবহতি করণ এবং এর সম্ভাবনা নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ এবং বাংলাদেশের স্থায়িত্বশীল উন্নয়ন’ শীর্ষক বিশেষ সম্মেলন। আগামী ১১-১২ জানুয়ারি রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে সবাইকে উদ্বুদ্ধকরণ ও বহিতকরণের জন্য আয়োজন করা হয় এক মতবিনিময় সভার। সভার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (বেন)।

বুধবার ( ৯ জানুয়ারি) সকালে রাজধানীর প্রেসক্লাবে আয়োজিত উক্ত মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন- বাপা সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সাঈদ, সদস্য সচিব ও সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন, সহ-সদস্য সচিব মিহির বিশ্বস ও শরীফ জামিল সহ আরও অনেকে।

মতবিনিময় সভার প্রধান অতিথি হিসেবে অধ্যাপক আবদুল্লাহ আবু সাঈদ বলেন, ‘আমাদের অনেক ভাল ভাল প্রকল্প স্বার্থান্বেষী মহলের কারণে লুট হয়ে যায়, বন্ধ হয়ে যায়। জলবায়ু সমস্যা আমাদের এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ জলবায়ুর পরিবর্তনের আমাদের দৈনন্দিন জীবনে ব্যপক প্রভাব ফেলছে। তাই এই সমস্যা মোকাবেলায় আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘অনেক সমস্যাই আসবে কিন্তু গঠনমূলক আলোচনার মাধ্যমে তা আমাদের সমাধান করতে হবে। কারন একমাত্র গঠনমূলক আলোচনাই পারে যে কোন সমস্যার সমাধান করতে।’

এ সম্পর্কিত আরও খবর