শিক্ষা কর্মকর্তাসহ ৫ জনের বিরুদ্ধে দুর্নীতি মামলা

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:02:47

স্কুলের বরাদ্দকৃত অর্থসহ বিভিন্ন অবৈধ কর্মকাণ্ডের অভিযোগে বরিশালের মুলাদী উপজেলার শিক্ষা কর্মকর্তা, ১১নং রামারপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকসহ পাঁচ জনের বিরুদ্ধে দুর্নীতির মামলা হয়েছে।

মঙ্গলবার (১ জানুয়ারি) মুলাদী উপজেলার রামারপুল গ্রামের বাসিন্দা নুরুজ্জামান বাদী হয়ে সিনিয়র স্পেশাল জজ আদালতে মামলা করেন।

আদালতের বিচারক মো. রফিকুল ইসলাম মামলাটি দুর্নীতি দমন কমিশনকে (দুদক) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

মামলায় অভিযুক্তরা হলেন, মুলাদী উপজেলা শিক্ষা অফিসার স্বপন কুমার দাস, ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা অফিসার রিয়াজুল ইসলাম, সহকারি থানা শিক্ষা অফিসার নিজাম উদ্দিন, ১১নং রামারপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সোহেল আহমেদ, ও সাহেবের চর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মনিরুজ্জামান।

আদালতসূত্র জানায়, উপজেলার ১১নং রামারপোল সরকারি প্রাথমিক বিদ্যালয়টি তিন বছর ধরে পরিচালনা পর্ষদ ছাড়াই চলে আসছিলো। পরে বিধি বহির্ভূতভাবে কমিটি করে দেওয়ায় দুর্নীতি শুরু হয়। বিদ্যালয়ের দফতরি-কাম নৈশ প্রহরী একই সাথে দুইটি অফিসে কাজ করে। বিদ্যালয় থেকে সাময়িক বরখাস্তকৃত শিক্ষক মাসুদকে বেতন দেওয়া হয়।

এছাড়াও বিদ্যালয়ের টয়লেটের জন্য বরাদ্দকৃত টাকা, প্রি-ওয়ানের বরাদ্দকৃত টাকা, কন্টিজেন্সি বিল ভাউচারের টাকা, সমাপনী পরীক্ষায় ছাত্রছাত্রী ও অভিভাবকদের কাছ থেকে আদায়কৃত টাকা আত্মসাৎ করে। একই সাথে অভিযুক্তরা নোট গাইড ও কোচিং ব্যবসাসহ একাধিক অবৈধ কার্যক্রম পরিচালনা করে।

এ বিষয়ে ২০১৮ সালের ২ নভেম্বর দুদকে লিখিতভাবে অভিযোগ দেওয়ার পরও কোনো ফলাফল না পাওয়ায় গতকাল মামলা করলে বিচারক ঐ আদেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর