৬ আসনের ৫ টিতে জামানত হারাচ্ছে বিএনপি

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল | 2023-08-25 16:06:10

শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনের ফলাফল অনুযায়ী বরিশাল জেলার ৬ সংসদীয় আসনের ৫ টি আসনেই জামানত হারাচ্ছে  বিএনপি এবং ঐক্যফ্রন্টের প্রার্থীরা। 

আর এই তালিকায় দলটির প্রভাবশালী নেতাও রয়েছেন। নির্বাচন কমিশনের নিয়ামানুযায়ী মোট প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ ভোট না পাওয়ায় জামানত ফেরত পাচ্ছেন না তারা।

জামানত হারানো বিএনপি প্রার্থীদের মধ্যে রয়েছেন -

বরিশাল-১ আসনের (গৌরনদী - আগৈলঝাড়া) ধানের শীষ প্রতীকের জহির উদ্দীন স্বপন। তিনি ভোট পেয়েছেন ১ হাজার ৩০৫ ভোট। এই আসনটিতে ২ লাখ ৫৮ হাজার ৩৪ ভোটারের মধ্যে ভোট দিয়েছে ২ লাখ ১১ হাজার ৫০৭ ভোটার। এ কারনে জামানত হারাচ্ছেন স্বপন। আসনটিতে তার প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীক নিয়ে বিজয়ী আবুল হাসানাত আবদুল্লাহ পেয়েছেন ২ লাখ ৫ হাজার ৫০২ ভোট।

বরিশাল-২ আসনে (উজিরপুর - বানারীপাড়া) ধানের শীষ প্রতীকের প্রার্থী সরদার সরফুদ্দিন আহমেদ পেয়েছেন ১১ হাজার ১৩৭ ভোট। আসনটিতে ভোট দেয়া ভোটারের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ৪৯১ ভোটার। এই আসনে প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীক নিয়ে বিজয়ী শাহে আলম পেয়েছেন ২ লাখ ১২ হাজার ৩৪৪ ভোট।  এই আসনেই জামানত হারাচ্ছে বিএনপির এই প্রার্থী।

বরিশাল-৩ আসনে (মুলাদী - বাবুগঞ্জ) ধানের শীষ প্রতীকের প্রার্থী বিএনপির কেন্দ্রিয় ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদিন। রোববারের নির্বাচনে তিনি পেয়েছেন ৪৭ হাজার ২৮৭ ভোট। এই আসনে নির্বাচনে ভোট দেয়া ভোটারের সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৭৯০। তাই জামানত হারাচ্ছে না এই প্রার্থী। এই আসনে লাঙ্গল প্রতীক নিয়ে বিজয়ী গোলাম কিবরিয়া টিপু পেয়েছেন ৫৪ হাজার ৭৭৮ ভোট।

বরিশাল-৪ আসনে ( হিজলা - মেহেন্দিগঞ্জ) ধানের শীষ প্রতীকে জে এম নুরুর রহমান পেয়েছেন ৯ হাজার ২৮২ ভোট। এই আসনে ভোট দেয়া মোট ভোটারের সংখ্যা ২ লাখ ৬৪ হাজার ৩৯। ফলে এই আসন থেকে বিএনপির প্রার্থী নুরুর জামানত হারাচ্ছেন ।  বরিশাল ৪ আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী পঙ্কজ নাথ পেয়েছেন ২ লাখ ৪১ হাজার ৩ ভোট।

বরিশাল-৫ আসনে (বরিশাল সদর- সিটি করপোরেশেন) ধানের শীষ প্রতীকের প্রার্থী বিএনপির কেন্দ্রিয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরওয়ার। নির্বাচনে তিনি ভোট পেয়েছেন ৩১ হাজার ৩৬২ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নৌকা প্রতীক নিয়ে বিজয়ী জাহিদ ফারুক শামীম পেয়েছেন ২লাখ ১৫ হাজার ৮০ ভোট। এই আসনে ভোট দেয়া ভোটারের সংখ্যা ২ লাখ ৭৮ হাজার ৩২৩ । তাই এই আসন থেকে জামানত হারাচ্ছেন সরওয়ার।

বরিশাল-৬ আসনে (বাকেরগঞ্জ) ধানের শীষ প্রতীকের প্রার্থী আবুল হোসেন খান পেয়েছেন ১৩ হাজার ৬৫৮ ভোট। এই আসনে ভোট দেয়া ভোটারের সংখ্যা ১ লাখ ৯৩ হাজার ৩৩৮। ফলে এই আসন থেকে জামানত হারাচ্ছেন তিনি। বরিশাল ৬ আসনে লাঙ্গল প্রতীক নিয়ে বিজয়ী

নাসরিন জাহান রতনা পেয়েছেন ১ লাখ ৫৯ হাজার ৩৯৮ ভোট।

এ সম্পর্কিত আরও খবর