নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে ঢাকা হচ্ছে রাজশাহীকে

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪ | 2023-08-31 22:53:52

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হচ্ছে পুরো রাজশাহী মহানগরীকে। প্রশাসনের পক্ষ থেকে কয়েক স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে বলে জানা গেছে। পুলিশের পাশাপাশি মহানগরীতে টহল দিচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। মোতায়েন রয়েছে সেনা ও বিজিবি সদস্যরা।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকেই নগরীর প্রবেশ পথ নওদাপাড়া, কাশিয়াডাঙ্গা বাইপাস সড়ক ও অক্ট্রয় মোড়ে বসানো হয়েছে অস্থায়ী চেকপোস্ট। নগরীর মধ্যে গৌরহাঙ্গা রেলগেট, শাহ মখদুম থানার মোড়, সাহেব বাজার জিরো পয়েন্ট, লক্ষ্মীপুর মোড়, কল্পনা হলের মোড়, সাগড়পাড়া, সোনাদিঘীর মোড়, সদর হাসপাতালের মোড়, আদালত চত্বর, পার্কের গেটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে মোবাইল চেকপোস্ট বসিয়ে যানবাহনে ব্যাপক তল্লাশি করছে।

রাজশাহী মহানগর ও জেলা পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, ৩০ ডিসেম্বর ভোটে রাজশাহীতে ৬৯৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৩৮৯টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।

এর মধ্যে মহানগর পুলিশের (আরএমপি) অধীনে ১৯৬টি কেন্দ্রের মধ্যে ১৮৬টি ও জেলার ৪৯৯টি কেন্দ্রের মধ্যে ২০৩টি ঝুঁকিপূর্ণ।

এদিকে, বৃহস্পতিবার থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য রাজশাহী জেলায় নির্বাচনী এলাকায় রাজশাহী ব্যাটালিয়ন (১ বিজিবি) এপিসি এবং ০৩টি প্রশিক্ষিত ডগসহ ডমিনেশন টহল পরিচালনা করে।

নির্বাচন উপলক্ষে রাজশাহী মহানগর এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষা, জনস্বার্থ, জনশৃঙ্খলা ও সাধারণ জনগণের চলাচল নির্বিঘ্ন করতে যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

২৯ ডিসেম্বর দিবাগত মধ্যরাত থেকে ৩০ ডিসেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত বেবিট্যাক্সি, অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জীপ, পিক-আপ, কার, বাস, ট্রাক, টেম্পো এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এছাড়া ২৮ ডিসেম্বর দিবাগত মধ্যরাত থেকে পহেলা জানুয়ারি মধ্যরাত পর্যন্ত রাজশাহী মহানগর এলাকায় মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উল্লেখ্য রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, পরিচয়পত্রধারী দেশী, বিদেশী পর্যবেক্ষকদের  ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা  শিথিলযোগ্য। নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত পরিচয়পত্রধারী দেশী, বিদেশী সাংবাদিক, নির্বাচন কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সশস্ত্র বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক, এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

 

এ সম্পর্কিত আরও খবর