মাশরাফির নৌকায় আস্থা ভোটারদের

খুলনা, জাতীয়

শরিফুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নড়াইল, বার্তা২৪.কম | 2023-05-05 18:55:33

নড়াইল-২ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাশরাফি বিন মর্তুজা প্রার্থী হওয়ায় এ আসনে চলছে নির্বাচনী উৎসব। উৎসবকে আরও প্রাণবন্ত করে তুলেছেন মাশরাফির স্ত্রী সুমনা হক সুমি। তিনিও স্বামীর সাথে সকাল-সন্ধ্যা চষে বেড়াচ্ছেন ভোটের মাঠ। খেলার মাঠে স্বামীকে সহযোগিতা করতে না পারলেও ভোটের মাঠে স্বামীর জন্য ঘুরছেন ভোটারদের দুয়ারে।

এদিকে ভোটারদের মাঝে আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার নৌকা প্রতীকেই আস্থা রয়েছে ভোটারদের সাথে কথা বলে জানা গেছে।

নড়াইল-২ আসনের বিভিন্নস্থানে সরেজমিন ঘুরে ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, নড়াইল-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার নৌকা প্রতীকের উপর শতভাগ আস্থা রয়েছে। তারা মনে করেন, যেসকল প্রার্থীরা বিগত নির্বাচনে জয়ী হয়েছেন তাদের কাছ থেকে ভোটাররা এলাকার কাঙ্ক্ষিত উন্নয়ন পায়নি। মাশরাফির সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুসম্পর্ক থাকার কারণে বিগত সময়ের চেয়ে অনেক বেশি উন্নয়ন হবে নড়াইলে। তাই নড়াইলের উন্নয়নের স্বার্থে মাশরাফির নৌকা প্রতীককেই বেছে নেবেন ভোটাররা। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ২০ দলীয় জোটের ড. ফরিদুজ্জামান ফরহাদ চেষ্টা চালিয়ে যাচ্ছেন ব্যক্তি নয় প্রতীক ধানের শীষ তার শেষ ভরসা। তবে বিএনপি সমর্থিত অনেকেই মাশরাফির পক্ষে প্রকাশ্যে কাজ করতে দেখা যাচ্ছে।

জেলা জাতীয় পার্টির (এরশাদ) সভাপতি অ্যাডভোকেট খন্দকার ফায়েকুজ্জামান ফিরোজ  (লাঙ্গল) প্রতীক ইতিমধ্যে মাশরাফিকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।

কথা হয় নড়াইলের লোহাগড়া উপজেলার নওয়াপাড়া গ্রামের মিজানুর রহমানের সাথে তিনি বলেন, মাশরাফির জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। বিশেষ করে আমরা যারা তরুণ ভোটার, আমরা মাশরাফির বিকল্প ভাবতে পারিনা জেলার উন্নয়নের স্বার্থে। মাশরাফি বিপুল ভোটের ব্যবধানে জয়ী হবেন বলেও জানান তিনি।

সদর উপজেলার তারাশি গ্রামের অনিকা ইসলাম বলেন, মাশরাফিকে ভোট দিতে পারব এটা ভাবতেই ভাল লাগছে। আমার জীবনের প্রথম ভোটটি ভালবাসার মাশরাফিকে দিয়েই স্মরণীয় করে রাখতে চাই।

লাহুড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান দাউদ হোসেন বলেন, মাশরাফিকে প্রধানমন্ত্রী হিরের টুকরা বলেছেন। ইউনিয়নবাসী ঐক্যবদ্ধ হয়ে কাজ করছেন তাকে এ ইউনিয়ন থেকে ৮০ থেকে ৮৫ ভাগ ভোট নৌকা প্রতীকে দেওয়ার জন্য।

নোয়াগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুল ইসলাম কালু বলেন, মাশরাফিকে এ ইউনিয়নের মানুষ দলমতের ঊর্ধ্বে থেকে প্রতীকের চেয়েও ব্যক্তি মাশরাফিকে বেশি গুরুত্ব দিয়ে জয়ী করবে নৌকা প্রতীককে।

তবে তেমন একটা প্রচারণায় নেই বিএনপিসহ ২০ দলীয় জোটের প্রার্থী এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ। লোহাগড়ায় কিছু এলাকায় পোস্টার দেখা গেলেও সদরে ধানের শীষের পোস্টারের দেখা নেই। প্রচার মাইক থেকেও প্রচারণা নেই বললেই চলে। এদিকে এ আসনে আরও ৪ জন প্রার্থী নির্বাচনের মাঠে লড়ছেন তারা হল এনপিপির (ছালু) জেলা সভাপতি মনিরুল ইসলাম (আম) প্রতীকে, ইসলামী আন্দোলন জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম নাসির উদ্দীন (হাতপাখা) প্রতীকে, ইসলামী ঐক্যজোটের প্রার্থী মাহাবুবুর রহমান (মিনার) প্রতীকে এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের (রব) কেন্দ্রীয় কমিটির সদস্য ফকির শওকত আলী (তারা) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

বিএনপিসহ ২০ দলীয় জোটের প্রার্থী ড. ফরিদুজ্জামান ফরহাদ অভিযোগ করে বলেন, নৌকা প্রতীকের সমর্থকরা আমার প্রচার প্রচারণায় বাধা দিচ্ছেন। আমার সমর্থকদের ওপর হামলা চালাচ্ছেন। নিরপেক্ষ ভোট হলে নড়াইলবাসী ধানের শীষ প্রতীককেই বেছে নেবে বলেও দাবি করেন তিনি।

এদিকে, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাশরাফি বিন মর্তুজা নির্বাচিত হলে নড়াইলকে নতুন প্রজন্মের জন্য একটি শ্রেষ্ঠ বাসযোগ্য জেলা হিসাবে গড়ে তোলার ঘোষণা দিয়ে বলেন, প্রধানমন্ত্রী আমাকে নৌকা দিয়ে পাঠিয়েছেন আপনাদের সেবা করার জন্য। আপনারা ৩০ ডিসেম্বর নৌকা প্রতীকে ভোট দিয়ে আমাকে জয়ী করুন আমি আপনাদের পাশে থাকব সব সময়।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নড়াইল-২ আসনে নড়াইল ও লোহাগড়া পৌরসভাসহ সদর উপজেলায় আটটি ইউনিয়ন এবং লোহাগড়ার ১২টি ইউনিয়ন রয়েছে। এখানে ভোটার সংখ্যা ৩ লাখ ১৭ হাজার ৮৪৪ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৬০ হাজার ৭০৬ এবং পুরুষ ভোটার ১ লাখ ৫৭ হাজার ১৩৮ জন। কেন্দ্র-১’শ ৪০টি এবং ভোট কক্ষ রয়েছে ৬’শ ৪৮ টি। ভোট কেন্দ্র রয়েছে ১৪০টি এবং ভোট কক্ষ রয়েছে ৬৪৮ টি।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আনজুমান আরা বার্তা২৪কে বলেন, জেলার নির্বাচনী পরিবেশ স্বাভাবিক রয়েছে। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাবের পাশাপাশি জেলায় ৪ প্লাটুন বিজিবি ও ৪প্লাটুন সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। এর মধ্যে জেলা সদরে ২ প্লাটুন করে এবং উপজেলা পর্যায়ে ১ প্লাটুন করে মোতায়েন রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর