বিজয়ে মেতেছে রাজধানী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-18 16:22:21

মাথায় লাল সবুজের ব্যান্ড, গালে বীর শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধ। হাতে পতপত করে উড়ছে জাতির বিজয়ের নিশান লাল সবুজ পতাকা। রাজধানীবাসী এভাবে রাজপথে নেমেছে জীবন উৎসর্গ করে ছিনিয়ে নেওয়া বিজয় দিবস উদযাপনে।

বিজয় উদযাপনের পাশাপাশি  বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করছে দেশের বীর সন্তানদের, জানিয়ে দিচ্ছে "তোমাদের এই ঋণ কোনদিন শোধ হবে না"।

রোববার (১৬ ডিসেম্বর) নানা আয়োজন কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশ পালন করছে বিজয়ের বিজয়ের ৪৭ বছর।

বর্ণিল সাজে সেজেছে রাজধানী ঢাকা। সরকারি বেসরকারি অনেক প্রতিষ্ঠান সেজেছে মরিচ বাতিতে। তবে নির্বাচনের কারণে প্রতি বছরের ন্যায় বিজয় দিবসের প্যারেড না হলেও কমতি নেই ১৬ ডিসেম্বর পালনের উৎসাহ, উদ্দীপনা। বিজয় দিবস উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান, চন্দ্রিমা উদ্যান, রমনা, সংসদ ভবন এলাকা, ঢাবির টিএসসি, কলাভবন, কার্জনহলসহ রাজধানী জুড়ে ছিল সাধারণ মানুষদের উপচে পড়া ভিড়।

লাল সবুজ শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া পড়ে রাস্তায় জাতীয় পতাকা নিয়ে নেমে পড়েছেন তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষ।  শুধু তাই নয় মাথায় জাতীয় পতাকা বেধে ও লাল সবুজের টিশার্ট পরে হই-হুল্লোড়ে  মেতে উঠেছে  তরুণ প্রাণ।

বন্ধুদের সঙ্গে ঘুরতে এসেছেন এনাম। লাল সবুজ মিলিয়ে পোশাকের পাশাপাশি মাথায় পড়েছেন স্মৃতিসৌধের ছবি সম্বলিত ব্যান্ড। উচ্ছ্বল এনাম বার্তা২৪কে বলেন, মুক্তিযুদ্ধের বিলেটেড দিনগুলোতে ঘুরতে বের হলো ভালো লাগে, অন্যরকম ফিল হয়। নতুন করে দেশকে ভালোবাসতে ইচ্ছা করে।

বিজয় দিবস উদযাপনে কেউ এসেছেন মা-বাবাকে সাথে নিয়ে, কেউ এসেছেন তার প্রিয়জনকে নিয়ে, কেউবা এসেছেন তার ছোট্ট সন্তানকে নিয়ে দেশের ইতিহাস ও সংস্কৃতির সঙ্গে পরিচয় করাতে।

রাজধানীর বিভিন্ন ধর্মীয় উপাশনালয়ে শহীদদের স্মরণ করে আয়োজন করা হয়েছে মোনাজাত ও প্রার্থনা এবং আলোচনা সভার।

এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করা হয়েছে রচনা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ সম্পর্কিত আরও খবর