সোমবার শুরু হচ্ছে সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 10:09:42

চট্টগ্রাম নগরীর ৯টি সরকারি স্কুলে সোমবার (১৭ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে ভর্তি পরীক্ষা। চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত। ৩ হাজার ৯০৮ আসনের বিপরীতে জমা পড়েছে ৪৮ হাজার ৩৩৯টি ভর্তির আবেদন।

শনিবার (১৫ডিসেম্বর) চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছারের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

গত বছর ডিসেম্বর শেষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এবার কয়েকদিন আগেই পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে তারিখ এগিয়ে আনা হয়েছে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছার।

তিনি বার্তা২৪.কমকে জানান, 'শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।'

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষায় ৫ম, ষষ্ঠ ও ৮ম শ্রেণিতে ভর্তিচ্ছুদের বাংলা-৩০, ইংরেজি-৩০ ও গণিত বিষয়ে ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। তবে ৯ম শ্রেণিতে কোনো ভর্তি পরীক্ষা হবে না। জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলে মেধাক্রমের ভিত্তিতে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

নগরীর ৯টি সরকারি স্কুলকে তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। এর মধ্যে ‘ক’ গ্রুপে কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক) ও ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয় রয়েছে। ‘খ’ গ্রুপে নাসিরাবাদ উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এছাড়া ‘গ’ গ্রুপে আছে মুসলিম হাই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা)।

‘ক’ গ্রুপের ভর্তি পরীক্ষা ১৮ ডিসেম্বর (মঙ্গলবার), ‘খ’ গ্রুপের ভর্তি পরীক্ষা ১৯ ডিসেম্বর (বুধবার) এবং ‘গ’ গ্রুপের ভর্তি পরীক্ষা ২০ ডিসেম্বর (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর