ভারতে পাচার ৪৮ শিশু-কিশোর দেশে ফিরল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-09-01 02:11:02

ভালো কাজের আশ্বাসে বিভিন্ন সময় ভারতে পাচারের শিকার ৪৮ বাংলাদেশি কিশোর-কিশোরীকে বেনাপোল বন্দন দিয়ে হস্তান্তর করেছে কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপহাইকমিশনার প্রতিনিধিরা।

বৃহস্পতিবার (১ জুন) সন্ধ্যায় কলকাতা উপহাইকমিশনের কাউন্সিলর তুসিতা চাকমা ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশের কার্যক্রম শেষে শূন্য রেখায় পাচার হওয়া বাংলাদেশিদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন। এ সময় ফেরত আসা শিশুদের এক নজর দেখতে সীমান্তে ভিড় জমায় তাদের স্বজনরা।

ফেরত আসা শিশুদের আইনি সহয়তা দিতে জাস্টিস অ্যান্ড কেয়ার ২৫ জন ও বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি ১৫ জন ও রাইটস যশোর ৮ জন শিশুকে গ্রহণ করেছে। এদের বাড়ি যশোর, ফরিদপুর ও সাতক্ষীরা ও কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায়।

বেনাপোল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া জানান, আইনি প্রক্রিয়া শেষে তাদের ৩টি এনজিও সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে পরিবারের কাছে পৌঁছে দিতে।

এনজিও সংস্থা বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির গ্রোগ্রাম অফিসার রেখা বিশ্বাস জানান, ভালো কাজের আশ্বাসে দেশের বিভিন্ন সীমান্ত পথে দালালের মাধ্যমে তারা ভারতে যায়। এ সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। পরে আইনি সহয়তা দিতে ভারতীয় কয়েকটি মানবাধিকার সংস্থা আদালত থেকে ছাড়িয়ে তাদের হেফাজতে নেয়। এবং দুই দেশের সরকারের সহযোগিতায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পায়।

ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের শনাক্ত করে আইনি সহয়তা চাইলে, সহায়তা দেওয়া হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর