মার্কিন নতুন ভিসানীতির যথেচ্ছ প্রয়োগ না করার আহ্বান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:28:23

মার্কিন নতুন ভিসা নীতির যথেচ্ছ প্রয়োগ না করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

তিনি বলেন, ওয়াশিংটনের ঘোষণাটিকে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমুন্নত রাখার লক্ষ্যে সকল পর্যায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে সরকারের দ্ব্যর্থহীন প্রতিশ্রুতির প্রেক্ষাপটে বিবেচনা করছে ঢাকা। তবে বাংলাদেশ আশা করে যে এই ভিসা নীতি যথেচ্ছভাবে প্রয়োগের পরিবর্তে বস্তুনিষ্ঠতার সাথে অনুসরণ করা হবে।

বৃহস্পতিবার (২৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নতুন ভিসা নীতি নিয়ে এক প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।

সাংবাদিকদের ব্রিফিংকালে প্রতিমন্ত্রী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক বুধবার রাতে ঘোষিত যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্ট-এর ৩ সি বিধানের আওতায় বাংলাদেশের জন্য স্বতন্ত্র ভিসা নীতিকে ‘তথাকথিত বা সো-কল্ড ৩ সি বিধান’ বলে মন্তব্য করেন। প্রশ্নোত্তর পর্বে অবশ্য তিনি এর ব্যাখ্যা দেন। বলেন, ২০২১ সাল থেকে বিভিন্ন দেশের ওই বিধানটি প্রয়োগ করছে যুক্তরাষ্ট্র। নাইজেরিয়া এবং সোমালিয়ার পর বাংলাদেশে এটি প্রয়োগ হলো, এজন্য এটা ‘তথাকথিত বা সো-কল্ড’ বলা হয়েছে। ওই নীতিকে স্বাগত বা বর্জন না করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশা করে এটির যথেচ্ছ ব্যবহার হবে না।

তিনি বলেন, মার্কিন সরকারের ভিসা নীতি সংক্রান্ত ঘোষণাটির প্রতি বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষিত হয়েছে। বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ঘোষণাটিকে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমুন্নত রাখার লক্ষ্যে সকল পর্যায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে সরকারের দ্ব্যর্থহীন প্রতিশ্রুতির প্রেক্ষাপটে বিবেচনা করছে। তবে, বাংলাদেশ আশা করে যে এই ভিসা নীতি যথেচ্ছভাবে প্রয়োগের পরিবর্তে বস্তুনিষ্ঠতার সঙ্গে অনুসরণ করা হবে।

ধারাবাহিকভাবে জাতীয় ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন নির্বাচন অনুষ্ঠানের অভিজ্ঞতার মধ্যদিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ একটি গণতান্ত্রিক এবং রাজনৈতিকভাবে স্থিতিশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে।

এ সম্পর্কিত আরও খবর