২৩ দিন বন্ধ থাকার পর উৎপাদনে রামপাল বিদ্যুৎকেন্দ্র

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মোংলা (বাগেরহাট) | 2023-08-28 06:11:22

কয়লা সংকটে ২৩ দিন বন্ধ থাকার পর ফের উৎপাদনে গেছে রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র।

মঙ্গলবার (১৬ মে) রাতে উৎপাদনে যায় এ কেন্দ্রটি। ইতিমধ্যেই কেন্দ্রটিতে উৎপাদিত বিদ্যুৎ সরবরাহ হয়েছে জাতীয় গ্রিডে। কয়লা সংকটে গত ২৩ এপ্রিল উৎপাদন বন্ধ হয়ে যায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের।

বন্ধ থাকার মধ্যেই গত ১৩ মে ৯ হাজার মেট্টিক টন জ্বালানি কয়লা চট্টগ্রাম বন্দর থেকে লাইটারেজে করে আসে কেন্দ্রটিতে। এরপর পর্যায়ক্রমে আসে আরও ১০ হাজার ২শ মেট্টিক টন। এরপর বাকি ৩০ হাজার মেট্টিক টন কয়লা নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেস বুধবার মোংলা বন্দরে ভিড়েছে। বন্দর চ্যানেলে থাকা এ জাহাজটি হতে লাইটারে করে খালাসকৃত কয়লা নেওয়া হচ্ছে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। জেটি থেকে লাইটারেজের কয়লা সংরক্ষণ করা হচ্ছে কেন্দ্রটির গোডাউনে। ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত এ কয়লা আসায় বন্ধ থাকার ২৩ দিনের মাথায় ফের চালু হয়েছে বিদ্যুৎ কেন্দ্রেটি।

এর আগে, গত ২৩ এপ্রিল কয়লা সংকটে বন্ধ হয়ে যায় রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন। কয়লা সংকট ও যান্ত্রিক ত্রুুটিতে এর আগেও কয়েক দফায় বন্ধ থাকে এ কেন্দ্রটির উৎপাদন।

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ডিজিএম মো. আনোয়ারুল আজিম বলেন, মঙ্গলবার রাতে ফের উৎপাদন শুরু হয়েছে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের। এ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ ইতিমধ্যেই জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর