মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের সংখ্যা নিয়ে কোন সংশয় নেই: সংস্কৃতি প্রতিমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:19:22

মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের বেশি শহীদের সংখ্যা নিয়ে কোন সংশয় নেই বলে মন্তব্য করেছেন সাংস্কৃতিক বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

তিনি বলেছেন, আমার নিজস্ব উপজেলায় ১৭টি বধ্যভূমি রয়েছে যেখানে একটি বধ্যভূমিতেই একদিনেই ১৬৫ জনকে হত্যা করে দাফন করা হয়েছে। তাহলে ১৭টি বধ্যভূমিতে কত লোক দাফন করা হয়েছে। এভাবে দেশের ৪৯০ টি উপজেলায় কত গড়পড়তা ১০ টি করে বধ্যভূমি থাকলে মনে হয় ৩০ লাখেরও বেশি শহীদ হবে। তাই শহীদের সংখ্যা নিয়ে কোন সংশয় নেই।

শনিবার (২৫ মার্চ) গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতির দাবি নিয়ে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধে যে নৃশংস গণহত্যা হয়েছে তার স্বাধীনতার ৫২ বছর পরেও এর আন্তর্জাতিক স্বীকৃতি না পাওয়া খুবই দুঃখজনক। মূলত ২০১৭ সালে থেকে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ে বিভিন্ন ডকুমেন্টস ইংরেজিতে ও ফ্রেঞ্চ ভাষায় অনুবাদের প্রয়োজনীয়তা প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, আপনারা আমাকে বইগুলোর নাম দেবেন আমি বাংলা একাডেমির অনুবাদ বিভাগ থেকে বিভিন্ন বিদেশি ভাষায় অনুবাদ করে দেব।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সম্প্রীতি বাংলাদেশের আহবায়কপীযুষ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, আরমেনিয়া, কম্বোডিয়া ও অন্যান্য দেশের গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতি হলেও আমাদের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি হচ্ছে না এটি খুবই দুঃখজনক। ২৫ মার্চ বাঙালি জাতির একটি জন্য বর্বরোচিত কলঙ্কময় রাত হিসেবে তিনি আখ্যায়িত করেন।

আলোচনা সভা সঞ্চালনা করেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন মিরপুর ব্যাপ্টিস্ট চার্চের অধ্যাপক রডরেজ মার্টিন অধিকারী, বীরমুক্তিযোদ্ধা মূসা সাদিক, অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, অধ্যাপক রফিকুল ইসলাম, কাউন্সিলর চিত্তরঞ্জন দাস প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর