জাতিসংঘ পানি সম্মেলনে বাংলাদেশ সহসভাপতি নির্বাচিত

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:24:12

২০২৩ সালের জাতিসংঘ পানি সম্মেলনের সহসভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

বুধবার স্থানীয় সময় সকাল ৯টায় জাতিসংঘের প্রধান কার্যালয়ে ‘ওয়াটার কনফারেন্স:২০২৩’ এর উদ্বোধন হয় বৈশ্বিক এই আয়োজনের। পাশাপাশি বাংলাদেশকে সম্মেলনে সহসভাপতি নির্বাচিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের প্রধান কার্যালয়ে ৪৬ বছর পর অনুষ্ঠেয় ‘ওয়াটার কনফারেন্স:২০২৩’ উদ্বোধন হয়েছে। বাংলাদেশ থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে এ সম্মেলনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপিসহ ১৩ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল অংশ নিয়েছে।পাশাপাশি একাধিক সাইড-ইভেন্টে অংশ নেবেন প্রতিনিধি দলের সদস্যরা।

বাংলাদেশের পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহেদ ফারুক,এমপি জাতিসংঘের সদর দপ্তরে ভারতের জলসম্পদ,নদী উন্নয়ন এবং গঙ্গা পুনর্জীবন মন্ত্রী শ্রী গজেন্দ্র সিং শেখাওয়াত এবং নেপালের পানি সরবরাহ মন্ত্রী আব্দুল খান এর মধ্যে সাইড লাইনে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

সম্মেলনের প্রাথমিক লক্ষ্য—বৈশ্বিক পানি সংকট নিয়ে সচেতনতা সৃষ্টি এবং পানি সম্পর্কিত লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে আন্তর্জাতিকভাবে সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করা।পাশাপাশি সম্মেলনের মূল লক্ষ্য নির্ধারণ করা হয়েছে— একটি শক্তিশালী ‘ওয়াটার অ্যাকশন এজেন্ডা’ তৈরি করা, যা জাতিসংঘের সদস্য দেশ ও স্টেকহোল্ডারদের প্রতিশ্রুতিকে উপস্থাপন করবে।

সম্মেলনটির উদ্বোধনের সময় আনুষ্ঠানিকভাবে এই নির্বাচনের ফল ঘোষণা করা হয়। সহ-সভাপতি পদে বাংলাদেশের নির্বাচন বাংলাদেশের দক্ষ নেতৃত্বের ওপর বিশ্ব সম্প্রদায়ের গভীর আস্থারই প্রতিফলন। এই অর্জন বাংলাদেশকে টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিকভাবে সম্মত পানি বিষয়ক লক্ষ্যসমূহ অর্জনে বিশ্বব্যাপী চলমান প্রচেষ্টাকে আরও বেগবান করার নেতৃত্ব দানে সহায়তা করবে।

২৪ মার্চ ‘ওয়াটার কনফারেন্স:২০২৩’ সমাপ্ত হবে।

এ সম্পর্কিত আরও খবর