কেউ গুমের প্রকৃত তালিকাটা দিন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:16:43

কোথাও দেখি ৬০০ জন গুম হয়েছে, আবার কোথাও ৭৯১ জন। এগুলো গুমের অবাস্তব তালিকা। আমার অনুরোধ কেউ একজন দয়া করে গুমের প্রকৃত তালিকাটা দিন।

সোমবার (২০ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে মানবাধিকার নিয়ে কাজ করা সংগঠনের জোট হিউম্যান রাইটস ফোরামের (এইচআরএফবি) এক অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ কথা বলেন।

অনুষ্ঠানে এইচআরএফবি নিখোঁজ থাকা ব্যক্তিদের খুঁজে বের করা ও ক্রসফায়ারে নিহতের ঘটনায় স্বাধীন তদন্ত কমিশন গঠন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) বাতিলসহ বেশ কিছু দাবি জানিয়েছে।

দাবির পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ডিএসএ বাতিলের কোনো সম্ভাবনা নেই। দেশে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরে আসারও কোনো সুযোগ নেই।

বক্তারা বলেন, গুম ও ক্রসফায়ারে মৃত্যুর ঘটনা নিয়ে নানা সংগঠন নানা তথ্য দেয়। এতে ভুল-বোঝাবুঝির অবকাশ থাকে। একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করলে অভিযোগগুলো নিরপেক্ষ তদন্ত হবে।

এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, কোথাও দেখি ৬০০ জন গুম হয়েছে, আবার কোথাও ৭৯১ জন। আমার অনুরোধ কেউ একজন দয়া করে গুমের তালিকাটা দিন। সরকারের কাছে পৌঁছান। শেষ ৭৬ জনের তালিকা থেকে মাত্র ২৮ জনের খোঁজ নেই।

দেশি ও বিদেশি সংগঠনগুলোর উদ্বেগ জানানো নিয়ে প্রশ্ন তোলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, দেশে মানবাধিকার বললেই নির্দিষ্ট কিছু বিষয়ে আলোচনার হয়। কনসার্ন শব্দের অর্থ সব জায়গায় উদ্বেগ নয়। কিন্তু আমাদের বেশির ভাগ ক্ষেত্রে বলা হয় অমুক উদ্বেগ প্রকাশ করেছে।

এ সম্পর্কিত আরও খবর