‘টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ভেজালমুক্ত খাবারের বিকল্প নেই’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-31 10:27:12

টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ভেজালমুক্ত খাবারের বিকল্প নেই বলে জানিয়েছেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো: ইসমাইল হোসেন এনডিসি।

তিনি বলেন, রেস্তোরাঁ মালিকদের মুনাফার পেছনে না ছুটে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সব ধরনের নিয়মনীতি মেনে চলতে হবে। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ভেজালমুক্ত খাবারের বিকল্প নেই।

রবিবার দুপুরে কুষ্টিয়া শহরের দিশা টাওয়ারে কনফারেন্স রুমে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় রেস্তোরাঁ মালিক/কর্মকর্তাদের নিরাপদ খাদ্য এবং খাদ্যের নিরাপদতা বিষয়ে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, খাবার উৎপাদন থেকে শুরু করে পরিবেশন পর্যন্ত সব ক্ষেত্রেই ভেজালমুক্ত রাখতে হবে। এক্ষেত্রে আইনের চেয়ে নিজেদের সচেতনতা বেশি গুরুত্বপূর্ণ। হোটেল রেস্তোরাঁ মালিকরা নজর দিলেই এ সমস্যা অনেকটাই সমাধান হবে।

হোটেল রেস্তোরাঁগুলো আগের থেকে অনেক উন্নতি হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, দেশ এগিয়ে যাচ্ছে ফলে হোটেল রেস্তোরাঁর ওপর মানুষের নির্ভরতা বাড়ছে। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত না হওয়াসহ নানা কারণে সম্ভাবনাময় এ খাত থেকে মানুষ মুখ ফিরিয়ে নিচ্ছে। এ ব্যবস্থা থেকে বেরিয়ে এসে বিপুল কর্মসংস্থান সৃষ্টিকারী এই খাতের উন্নয়ন ঘটানো প্রয়োজন।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প'র প্রকল্প পরিচালক মনজুর মুর্শেদ চৌধুরীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কুষ্টিয়ার নিরাপদ খাদ্য অফিসার মোঃ মশিউর রহমান।

পরে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন অতিথিবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর