চৈত্রের বৃষ্টিতে স্বস্তি!

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-29 20:44:36

ঋতুরাজ বসন্তকে নিয়ে আগমন ঘটে চৈত্র মাসের। তবুও তার মাঝে থাকে চৈত্রের প্রখরতা। চারিদিকে কেমন যেন খাঁ-খাঁ। প্রকৃতি যেন একে বাড়েই হয়ে ওঠে রুক্ষ সুক্ষ। কোথাও নেই কোন শান্তি। গ্রীষ্মের খরতায় জনজীবন হয়ে ওঠে অতিষ্ঠ। চৈত্রের দুপুরে গগণ সূর্য যেন অগ্নিবর্ষণ করে প্রকৃতি ও মানবজীবনে।

দীর্ঘ অনাবৃষ্টিতে ফেটে চৌচির হয়ে পড়ে সবুজ মাঠ-প্রান্তর। নদী-নালা, খাল-বিল শুকিয়ে পানিশূন্য হয়ে পড়ে জলাশয়। একফোঁটা বৃষ্টির জন্য চাতক পাখির মতো চেয়ে থাকে প্রকৃতি। একটু ছায়া সুশীতল হিমেল পরশের জন্য সবারই যেন অধীর প্রতীক্ষা। কখন ঝরবে বৃষ্টি?

অবশেষে অগ্নিদগ্ধ প্রকৃতির ওপর এক পশলা শান্তির বৃষ্টির দেখা মিলল রাজবাড়ীতে। বিশ মিনিটের বৃষ্টিতে ভিজল পুরো শহর-গ্রাম। হঠাৎ বৃষ্টিতে মানুষ কিছুটা সাময়িক অসুবিধাতে পড়লেও সবাই যেন চৈত্রের অসময়ের এই বৃষ্টিতে খুশি। ভ্যাপসা গরম আর দাহ থেকে কিছুটা হলেও রক্ষা পেল।

রোববার (১৯ মার্চ) বেলা ১১ টার দিকে হঠাৎ করে শুরু হতে থাকে বৃষ্টি। সকাল থেকেই কড়া রৌদ্রে জনজীবন বেশ অতিষ্ঠ হয়ে উঠেছিল। একপশলা বৃষ্টি যেন সবার মনেই এক প্রশান্তির বার্তা বয়ে আনে। স্বস্তি ফেরে জনজীবনে। অনেককেই দেখা যায় ছাতা নিয়ে বের হয়েছেন কাজে।

ফরিদপুর আবহাওয়া অফিস জানায়, আকাশ কয়েকদিন মেঘলা থাকবে। ফরিদপুরসহ পার্শ্ববর্তী জেলাগুলোর উপর দিয়ে হালকা বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। আগামী ২২ মার্চ পর্যন্ত এই বৃষ্টির সম্ভাবনা থাকবে।

বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মো: রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, এই মুহূর্তে হালকা বৃষ্টি হওয়াতে কৃষকের কোন ক্ষতি হবেনা। বরং পাট চাষের জন্য অনেক উপকার হবে। তবে ভারি বৃষ্টি হলে কৃষকের পেঁয়াজের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। যাদের মাঠে এখনো গম রয়েছে তাদেরকে আমরা নির্দেশনা দিয়েছে গম কেটে দ্রুত ঘরে তুলতে।

এ সম্পর্কিত আরও খবর