জাতীয় প্রাণিসম্পদ পদক প্রবর্তন করতে যাচ্ছে সরকার

, জাতীয়

তরিকুল ইসলাম সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:16:17

প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন ও বৈদেশিক মুদ্রা অর্জনে প্রাণিসম্পদ খাতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে জাতীয় প্রাণিসম্পদ পদক প্রবর্তন করতে যাচ্ছে সরকার।

সম্প্রতি এ বিষয়ক একটি নীতিমালা প্রকাশ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

সরকারের প্রকাশিত নীতিমালায় বলা হয়েছে, প্রাণিসম্পদ খাতে নিয়োজিত বিভিন্ন সংস্থা, সংগঠন, গবেষণা/শিক্ষা প্রতিষ্ঠান, প্রযুক্তি উদ্ভাবক, সম্প্রসারণ প্রতিষ্ঠান উদ্যোক্তা, খামারি, প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারী ও ব্যক্তি বিশেষের অবদানের স্বীকৃতি এবং সৃজনশীল কার্যক্রম উৎসাহিত করার মাধ্যমে কর্মস্পৃহা বৃদ্ধি ও সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনকে অধিকতর গতিশীল করার লক্ষ্যে জাতীয় প্রাণিসম্পদ পদক নীতিমালা প্রণয়ন করা হলো।

নীতিমালা অনুয়ায়ী, প্রাণিসম্পদ উন্নয়নে অবদানের জন্য জাতীয় পর্যায়ে মোট ৯টি ক্ষেত্রে ৯টি স্বর্ণ পদক ও ১৮টি রৌপ্য পদক দেয়া হবে। ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের স্বর্ণপদক (সামঞ্জস্যপূর্ণ ফোল্ডিং বক্সে), মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ও প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালকের যৌথ স্বাক্ষরে একটি সম্মাননা সনদ এবং নগদ ৫০,০০০,০০ (পঞ্চাশ হাজার) টাকা। ৫০ গ্রাম ওজনের রৌপ্যপদক (সামঞ্জস্যপূর্ণ ফোন্ডিং বক্সে), মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালকের যৌথ স্বাক্ষরে সম্মাননা সনদ নগদ ৩০,০০০.০০ (ত্রিশ হাজার) টাকা দেয়া হবে।

নীতিমালা অনুয়ায়ী পদক প্রদানের ক্ষেত্রসমূহ:

ক) গবাদি পশুর খামার (গরু, মহিষ, ছাগল, ভেড়া ও অন্যান্য)।
খ) পোল্ট্রি খামার (হাঁস, মুরগি, কবুতর, টার্কি, কোয়েল ও অন্যান্য)।
গ) প্রাণি ও প্রাণিজাত পণ্য উৎপাদন (মাংস, দুধ ও ডিম) প্রক্রিয়াজাতকরণ, বাজারজাতকরণ ও রফতানি।
ঘ) প্রাণিসম্পদ উৎপাদন উপকরণ (খাদ্য, টিকা, ওষুধ, একদিন বয়সি হাঁসমুরগির বাচ্চা এবং অন্যান্য) তৈরি, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ কারখানা/শিল্প।
ঙ) প্রাণিসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা সংক্রান্ত প্রযুক্তি উদ্ভাবন (গবেষক/গবেষণা প্রতিষ্ঠান/শিক্ষা প্রতিষ্ঠান/সম্প্রসারণ প্রযুক্তি)।
চ) প্রাণিসম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনায় ব্যক্তি/ প্রতিষ্ঠান/ এসোসিয়েশন/ সমবায়সমিতি/ গণমাধ্যম/ এনজিও প্রাণিসম্পদ সংক্রান্ত সমাজভিত্তিক সংগঠনের অবদান/সমগ্র কর্মজীবনের অবদান।
ছ) আত্মকর্মসংস্থান ও প্রাণিসম্পদ উন্নয়নে নারীর অবদান।
জ) পোল্ট্রি ও গবাদিপশুর প্রযুক্তি হস্তান্তর, প্রাণিস্বাস্থ্য সেবা এবং সম্প্রসার প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের অবদান।
ঝ) প্রান্তিক চাষি ও অনগ্রসর খামারিদের প্রাণিসম্পদ উন্নয়নে অবদান।

এ সম্পর্কিত আরও খবর