রংপুরে ধর্মীয় পোস্টে অবমাননাকর কমেন্ট, যুবকের ১১ বছর কারাদণ্ড

, জাতীয়

স্টফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 11:31:33

রংপুরের পীরগঞ্জে ধর্মীয় অবমাননাকর ফেসবুকে কমেন্ট করার দায়ে পরিতোষ সরকার (২১) নামে এক যুবককে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারিক আদালত।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরের সাইবার ট্রাইব্যুনালের বিচারক ড. আব্দুল মজিদ এ রায় দেন। রায় ঘোষণার সময় অভিযুক্ত পরিতোষ সরকার আদালতে উপস্থিত ছিলেন।

ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি রুহুল আমিন তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ফেসবুকের পোস্টে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে কমেন্ট করার বিষয়টি প্রমাণিত হওয়ায় আসামি পরিতোষ সরকারকে চারটি ধারায় মোট ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারক। তবে সব সাজা একত্রে চলায় তাকে সর্বোচ্চ পাঁচ বছর কারাভোগ করতে হবে।

আদালত সূত্রে জানা যায়, ২০২১ সালের ১৭ অক্টোবর ফেসবুকে ধর্মীয় অবমাননাকর মন্তব্য করার জেরে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড় করিমপুর কসবা হিন্দু জেলে পল্লীতে হামলা-অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে।

সে সময় আগুনে ৩৯টি পরিবারে বসতঘর সম্পূর্ণ পুড়ে যায় এবং ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ ঘটনায় পৃথক তিনটি মামলা দায়ের করা হয়। এরমধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনে পরিতোষ সরকারকে আসামি করে একটি মামলা করেন পীরগঞ্জ থানার এসআই ইসমাইল হোসেন। সেই মামলায় আদালত বিভিন্ন ধারায় মোট ১১ বছরের কারাদণ্ড প্রদান করেন।

আসামিপক্ষের আইনজীবী শামীম আল মামুন বলেন, এ রায়ে ন্যায়বিচারের প্রতিফলন ঘটেনি। আমরা রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবো।

এ সম্পর্কিত আরও খবর