কুষ্টিয়ায় দুই দিনব্যাপী তথ্য মেলার উদ্বোধন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-28 20:16:00

‘তথ্যই শক্তি, জানবো, জানাবো, দুর্নীতি রুখবো’ -স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে কুষ্টিয়ায় তথ্য মেলার উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে কুষ্টিয়া পাবলিক লাইব্রেরি মাঠে কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় সনাক এই মেলার আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।

সচেতন নাগরিক কমিটি সনাক কুষ্টিয়া জেলা শাখার সভাপতি আলহাজ্ব রফিকুল আলম টুকুর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা: এইচ এম আনোয়ারুল ইসলাম, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নূরে সফুরা ফেরদৌস, টিআইবির ক্লাষ্টার কো অর্ডিনেটর মো: ফিরোজ উদ্দিন।

এ সময় বক্তারা বলেন, তথ্যপ্রযুক্তি দেশের দুর্নীতিকে অনেকটাই প্রতিরোধ করেছে। তথ্যের আদান প্রদান দেশের মানুষের অধিকার নিশ্চিত করছে এবং সকলকে সচেতন করে তুলছে। সর্বক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে বর্তমান সরকার তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে। এটি যে কোনো প্রতিষ্ঠানের দোষ-গুণ, সফলতা-ব্যর্থতা সবকিছুকেই পরিষ্কার করে দিচ্ছে। ফলে দেশে সুশাসন প্রতিষ্ঠিত হবে, দুর্নীতি থাকবে না। আর এটাই তথ্য অধিকার আইনের মূল লক্ষ্য। এ আইনের প্রয়োগ নিশ্চিত করা বর্তমান সরকারের অন্যতম কর্তব্য।

বক্তারা আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে সবার আগে অনগ্রসর জনগণের মাঝে তথ্য প্রবাহ নিশ্চিত করতে হবে। তৃণমূল পর্যায়ের জনগোষ্ঠীর মাঝে তথ্য প্রবাহ নিশ্চিত করতে পারলেই তাদের জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব। প্রযুক্তির যুগে অবাধ তথ্য প্রবাহ জনগণের ক্ষমতায়ণের অন্যতম পূর্বশর্ত, তাই জনগণের দোরগোড়ায় তথ্য সেবা পৌঁছে দেওয়ারও আহ্বান জানানো হয়।

আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর