রোহিঙ্গাদের জন্ম সনদ ও পাসপোর্ট তৈরি চক্রের ৩ সদস্য গ্রেফতার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-09-01 14:26:37

চট্টগ্রামের বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভার জন্ম নিবন্ধন সার্ভার আইডি-পাসওয়ার্ড হ্যাক করে রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন সনদ ও পাসপোর্ট তৈরি চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে জেলা পুলিশের গোয়েন্দা শাখা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জেলা পুলিশ সুপার কার্যালয়ে আয়োজিত সংবাদ সংম্মেলনে এসব তথ্য তুলে ধরেন পুলিশ সুপার এস. এম. শফিউল্লাহ।

তিনি বলেন, আমরা সম্প্রতি খবর পায় যে, চন্দনাইশ থানাধীন দোহাজারী পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভার অনলাইন জন্ম নিবন্ধন সার্ভার আইডি-পাসওয়ার্ড হ্যাক করে একটি চক্র রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন সনদ তৈরি করে দিচ্ছে এবং এবং ভুয়া জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে রোহিঙ্গাদের পাসপোর্ট পেতে সহায়তা করছে। পরে গোয়েন্দা শাখার একটি টিম অভিযান শুরু করে।

তিনি আরও বলেন, এক পর্যায়ে এই চক্রের সদস্য মো. আরিফ চন্দনাইশের আফরোজা আক্তারকে বোন পরিচয় দিয়ে পাসপোর্ট আবেদনের ভেরিফিকেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ডিএসবি অফিসারের নিকট উপস্থাপন করতে গেলে ভুয়া ঠিকানায় রোহিঙ্গাদের পাসপোর্টের আবেদনের বিষয়টি সামনে আসে।

শফিউল্লাহ বলেন, পরে খোঁজ নিয়ে জানা গেছে ওই পাসপোর্ট আবেদনে থানা বর্তমান ও স্থায়ী ঠিকানা সঠিক ছিলো না। এসময় আরিফকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হলে সে ভুয়া ঠিকানায় রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন, এনআইডি ও পাসপোর্ট করে দেওয়ার চেষ্টার বিষয়টি স্বীকার করে। তার দেয়া তথ্য মতে চক্রের অপরাপর সদস্য মো. জসিম উদ্দিন, মো. তারেকসহ তিনজন গ্রেফতার করা হয়।

এসময় তাদের কাছ থেকে ৩টি মোবাইল ফোন ও মোবাইল ফোনে রক্ষিত ভুয়া জন্ম নিবন্ধন সনদের পিডিএফ ও ছবি উদ্ধার করা হয়। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলে জানান পুলিশ সুপার।

এ সম্পর্কিত আরও খবর