মিরপুরে গম চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

, জাতীয়

এসএম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-30 12:22:30

বর্তমান মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় কুষ্টিয়ার মিরপুরে কৃষকদের মাঝে গম চাষে আগ্রহ বেড়েছে। ফলে এ মৌসুমে ব্যাপক মুনাফার আশা করছেন তারা।

জানা গেছে, আগে এই অঞ্চলে প্রচুর তামাকের আবাদ হতো। এছাড়াও একটা সময় গমের চাষও করা হতো। কয়েক বছর আগে গমের ব্লাস্ট রোগের কারণে চাষিরা গম চাষ থেকে মুখ ফিরিয়ে নেন। পরবর্তীতে আবার কৃষি অফিসারের পরামর্শে কৃষকেরা গম চাষে ঝোঁকেন। তবে এই মৌসুমে গম চাষে বাম্পার ফলন হওয়ার আশা কৃষি অধিদপ্তরের।

কৃষি অফিস সূত্রে জানা যায়, অনুকূল আবহাওয়া থাকায় এ বছর আবারও গম চাষে ঝুঁকেছেন কৃষকরা। তবে এবছর জেলায় কোথাও ব্লাস্টের আক্রমণ দেখা দেয়নি। তবে শহরের কয়েকটি এলাকার গমে মরিচা রোগ দেখা দিয়েছে। কৃষি অফিসের তৎপরতায় তা মোকাবিলা করতে সক্ষম হয়েছেন কৃষকরা।

মিরপুর উপজেলার মশান এলাকার কৃষক. আব্দুল মান্নান জানান, এবছর তিনি এক বিঘা জমিতে গমের আবাদ করেছেন। সাধারণত শীতে গমের ক্ষেত নষ্ট হলেও এবার তেমন কোনও ক্ষতি হয়নি। ফলে ভালো ফলন পাওয়া যাবে বলে আশা করছেন তিনি।

মিরপুর উপজেলা উপসহকারী কৃষি অফিসার ময়নুল ইসলাম রাজিব বলেন, ‘রাজস্ব খাতের অর্থায়নে গম প্রদর্শনী বারিগম:৩৩ আবাদ করে বেশ সাড়া পাওয়া গেছে। কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হচ্ছে।


জানা গেছে, মিরপুর উপজেলার চলতি ২০২২-২৩ অর্থবছরে ১ হাজার ১০৫ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মিরপুর উপজেলার আমলা গ্রামের গম চাষি আশিকুল ইসলাম জানান, আগের কয়েক মৌসুমগুলোতে গমের রোগ (ব্লাষ্ট) হওয়ায় লোকসান হয়েছিল। এখন কৃষি অফিসের পরামর্শে আবারও গম চাষ শুরু করেছেন। গেলো বছর গমের আবাদ ভালো হওয়ায় এবারও গমের আবাদ করেছি। সবকিছু ঠিক থাকলে এই মৌসুমে গমের চাষে লাভের মুখ দেখবেন তারা।

চাষি ফারুক মৃধা জানান, এই বছর রোগের আক্রমণ না হওয়ায় ভালো ফলন ও মুনাফার আশা করছেন তিনি।

মিরপুরের কৃষি অফিসার মো: আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘চলতি মৌসুমে এই অঞ্চলে ব্যাপকহারে গমের চাষ হয়েছে। কৃষি অফিসের পরামর্শে এই মৌসুমে কৃষকদের গম চাষের প্রতি আগ্রহী করে তোলা হয়।’ এই উপজেলায় বিপুল পরিমাণ তামাক চাষ হয়ে থাকে। আমরা তামাকের বিকল্প ফসলে উৎপাদনে কৃষকদের অন্যান্য ফসল আবাদের জন্য সহায়তার পাশাপাশি উদ্বুদ্ধ করছি।‘চলতি মৌসুমে গম চাষের লক্ষ্যমাত্রা অনেকগুণ বেড়েছে বলেও জানান তিনি।’

এ সম্পর্কিত আরও খবর