চট্টগ্রামে প্রথম সফল বোন ম্যারো ট্রান্সপ্লান্ট

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-29 18:01:25

চট্টগ্রামের চিকিৎসা খাতে প্রথমবারের মতো অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করেছে এভারকেয়ার হসপিটাল।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে এই চিকিৎসার অভিজ্ঞতাসহ বিস্তারিত তুলে ধরতে হাসপাতালে অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনের আয়োজন করে কর্তৃপক্ষ।

চিকিৎসা অভিজ্ঞতা সম্পর্কে ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, বিএমটি একটি সূক্ষ্ম ও জটিল চিকিৎসা পদ্ধতি। যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে যাওয়া বোন ম্যারো বা অস্থি মজ্জাতে সুস্থ কোষ প্রতিস্থাপন করা হয়। রক্তজনিত অসুখ, যেমন; লিউকেমিয়া, লিম্ফোমা ইত্যাদি রোগে আক্রান্তদের জন্য এটি জীবন রক্ষাকারী একটি চিকিৎসা পদ্ধতি।

তিনি আরও জানান, চট্টগ্রামের চিকিৎসা খাতের প্রথম অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করতে পেরে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম অত্যন্ত আনন্দিত। এটি আমাদের জন্য তো বটেই, একইসঙ্গে চট্টগ্রামবাসীর জন্যেও গর্বের বিষয়।

বিএমটি পরিষেবা প্রদানের মাধ্যমে আমরা এখন অনেক কম খরচেই রোগীদের সেরা চিকিৎসাসেবা ও অভিজ্ঞতা প্রদান করতে পারবো। শিগগিরই এটি সকলের জন্য সহজলভ্য করে তোলা হবে। আর কাউকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হবে না বলেও জানান তিনি।

যুগান্তকারী এই সাফল্যে নেতৃত্ব দেন এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের হেমাটোলজি ও বিএমটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ ও তার দল। চলতি বছরের প্রথম দিন থেকেই তারা হাসপাতালের ডে-কেয়ার সুবিধাসহ ইন-পেশেন্ট ও আউট-পেশেন্ট সুবিধা প্রদান শুরু করেছে।

এ সম্পর্কিত আরও খবর