দাবি মানার আগে সরকারের সঙ্গে কোনো বৈঠক নয়: বেফাক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 20:34:20

টঙ্গির ইজতেমার মাঠে হামলার প্রেক্ষিতে আলেম সমাজের দেওয়া ৬ দফা দাবি মানলেই কেবল সরকারের সঙ্গে বৈঠকে বসবে অন্যথায় আর কোনো বৈঠকে বসা হবে না বলে জানিয়েছেন দেশের শীর্ষ আলেমরা।

ওইসব দাবির অন্যতম হলো- কাকরাইল মারকাজ থেকে দ্রুততম সময়ের মধ্যে ইজতেমায় হামলায় অভিযুক্ত সাদপন্থী সৈয়দ ওয়াসিফুল ইসলাম, খান শাহাবুদ্দীন নাসিম, মাওলানা আশরাফ ও ইউনুস শিকদারকে স্থায়ীভাবে বহিস্কার করা এবং ইজতেমায় সন্ত্রাসী হামলার হুকুমদাতা হিসেবে অভিযুক্তদের গ্রেফতার করা।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের আহবানে যাত্রাবাড়ির কাজলায় অবস্থিত বেফাক অফিসে অনুষ্ঠিত জরুরি বৈঠকে এমন সিদ্ধান্ত নিয়েছেন বোর্ডের কার্যনির্বাহী কমিটি। বেফাকের বৈঠকটি সকাল ১১টায় শুরু হয়ে শেষ হয় দুপুর ১টায়।

টঙ্গির ইজতেমার মাঠে মাদরাসার ছাত্র-শিক্ষক ও সাধারণ তাবলিগি সাথীদের ওপর সাদপন্থীদের হামলার পর দেশজুড়ে কওমি মাদরাসার ছাত্র-শিক্ষক, অভিভাবক ও সাধারণ মানুষের মাঝে যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে তার প্রেক্ষিতে মাদরাসাসমূহের করণীয় নির্ধারণ করতে এই বৈঠক আহবান করা হয়।

বৈঠকে টঙ্গির ইজতেমার মাঠে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে বোর্ডের নির্বাহী কর্মকর্তারা ৩টি কর্মসূচি ঘোষণা করেন-

এক. উলামায়ে কেরামের দাবি মেনে নেওয়ার আগে সরকারের সঙ্গে আর কোনো বৈঠকে বসা হবে না।

দুই. শুক্রবার (৭ ডিসেম্বর) সারাদেশে বিক্ষোভ পালন করা এবং মসজিদে মসজিদে জুমার বয়ানে ইজতেমায় হামলা ও মাওলানা সাদের ভ্রান্তিসমূহ নিয়ে আলোচনা করা।

তিন. আগামী মঙ্গলবার (১১ ডিসেম্বর) হাটহাজারীতে আল্লামা শাহ আহমদ শফীর উপস্থিতিতে সারাদেশের প্রতিনিধিত্বশীল আলেম ও তাবলিগি মুরব্বিদের বৈঠক করা।

বৈঠকে ঢাকা ও ঢাকার আশেপাশের মাদরাসার মোহতামিমরা অংশগ্রহণ করেন। তবে কাকরাইলের কোনো মুরব্বি বৈঠকে অংশগ্রহণ করেননি।

বেফাকের সিনিয়র সহ-সভাপতি আল্লামা আশরাফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন- আল্লামা সাজিদুর রহমান, মাওলানা আবদুল কুদ্দুস, মুফতি মাহফুজুল হক, মুফতি নুরুল আমিন, মাওলানা আনাস মাদানী, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা আবদুল হামিদ (মধুপুরের পীর), মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মুফতি বোরহান উদ্দিন, মুফতি শফিকুল ইসলাম, মাওলানা আতাউল্লাহ বিন হাফেজ্জী ও মাওলানা মাহমুদ হাসান সিরাজী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর