সাহসী এক তরুণের গল্প

খুলনা, জাতীয়

এস এম জামাল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 02:20:13

মানুষ তার নিজের প্রয়োজনে অথবা সৃষ্টিকর্ম প্রদর্শনের জন্য এমন কিছু কাজ করে থাকেন যেগুলো আসলেই অসাধ্য সাধন বলা যায়। কেউ কেউ এই অসাধ্য সাধন করে অনন্য রেকর্ডও করে ফেলেছেন। তাদের এই কর্মকাণ্ড দেখলে গা শিউরে উঠে। ওঠারই কথা। কারণ এসব কাজে যেমন জীবনের ঝুঁকি থাকে, তেমনি আনন্দও কম নয়।

তেমনি এক সাহসী তরুণ কুষ্টিয়ার তামিম। তার মনে যখন যা আসে, ঝটপট তাই-ই করে ফেলেন। হোক সেটি সহজ কিংবা কঠিন কাজ, ভোর কিংবা মাঝ রাত।

তবে কুষ্টিয়ায় বাইকার হিসেবে ব্যাপক জনপ্রিয়তা আছে তামিমের। এরই মাঝে কুষ্টিয়ার রাস্তায় হোন্ডা সিবিএক্স ৬৫০ সিসি মোটরসাইকেল চালিয়েছেন ১৭০ কিলোমিটার গতিতে। যেটি অবশ্যই বিস্ময়কর সকলের কাছে।

তবে তার থেকেও বিস্ময়কর হচ্ছে কুষ্টিয়ার কুমারখালীতে গড়াই রেল সেতুর উপরে সাপোর্টিং হাই পিলারে ট্রেন আসা অবস্থায় সাইকেল চালানো। আর এই সাইকেল চালিয়ে তাক লাগিয়ে দেওয়া তরুণ তামিম জীবনের ঝুঁকি নিয়েই এটি কেবল সম্পন্ন করেছেন।

তবে একটু এদিক-সেদিক হলেই প্রাণ যাবে নিশ্চিহ্ন হয়ে। কেন এই জীবন-মরণ খেলায় মত্ত হয়েছেন তিনি এমন প্রশ্নে তামিম জানান, একটু সাহস, অদম্য ইচ্ছাশক্তি আর দেশের জন্য কিছু করার চিন্তা চেতনা থেকেই এমন উদ্যোগ নিয়েছেন।

বিস্ময়কর এই তরুণ তামিম কুষ্টিয়া শহরের পৌর গোরস্থানের সামনে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মো. আব্দুল মোমেনের সর্বকনিষ্ঠ ছেলে। ২০০২ সালে কুষ্টিয়া জিলা স্কুল থেকে এসএসসি পাশের পর জেলার ম্যাটসে পড়ালেখা শেষ করেন। পরে সহকারী চিকিৎসক হিসেবে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের অর্থপেডিক বিভাগের সার্জন ডা. রতন কুমার পালের সঙ্গেই আছেন।

প্রাথমিকে পড়ালেখাকালীন সাইকেলের প্রতি ঝোঁক ছিল তামিমের। তাই তখন থেকেই সাইকেল চালানো শুরু করেন। এরপর মাঝে মাঝে স্কুল বা কলেজে পড়ার সময়ে প্রতিযোগিতায় অংশ নিতেন।

২০১৭ সালের শুরুতে গাজীপুরে মাউন্ট এভারেস্ট একাডেমী আয়োজিত এক্সট্রেইল সাইক্লিং চ্যালেঞ্জ সিজন-২ তে অংশ নিয়ে আলোচনায় আসেন তিনি।

ছেলেবেলা থেকে গাছে কিংবা পাহাড়ের চূড়ায় উঠতে ভালো লাগত তামিমের। এক সময় এটি নেশায় পরিণত হয়। তখন থেকেই কুমারখালীর সেই ব্রিজের উপর দিয়ে সাইকেল চালানোর নেশা পেয়ে বসে তাকে। যার ফলশ্রুতিতে কোনো প্র্যাকটিস ছাড়াই গড়াই ব্রিজের উপরে বাইসাইকেল চালান তিনি। তবে তার এমন সাইকেল চালানো দেখে রেল ব্রিজের পাশেই আরেক ব্রিজের উপর থেকে ভিডিও করেন এক যুবক। তখন তিনিও সেটা দেখে হতবাক হয়ে যান। এছাড়াও কলেজের সানসেডের উপর সহ বিভিন্ন অঙ্গভঙ্গিতে সাইকেল চালানোয় পটু এই যুবক।

তামিম বলেন, ‘আমি এই অ্যাডভেঞ্চার নিয়ে কাজ করতে চাই। তবে পৃষ্ঠপোষকতার অভাবে সেটি সম্পূর্ণ হচ্ছে না। যদি কোনো প্রতিষ্ঠান কিংবা টেলিভিশন চ্যানেল এগিয়ে আসে তাহলে হয়তো আমি কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারব। এছাড়া আমি ‘নিরাপদ সড়ক গড়ি’ প্রত্যয় নিয়ে মানুষকে সচেতন করে তুলতে চাই।’

এ সম্পর্কিত আরও খবর