দীপঙ্কর চক্রবর্তী স্মৃতি পদক পাচ্ছেন বগুড়ার ৩ সাংবাদিক

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-08-29 04:52:17

সাংবাদিকতায় দীপঙ্কর চক্রবর্তী স্মৃতিপদক পাচ্ছেন বগুড়ায় কর্মরত তিন সাংবাদিক। বগুড়া সাংবাদিক ইউনিয়ন (বিইউজে) বিগত ৪ বছর ধরে এই স্মৃতিপদক প্রদান করছে।

শনিবার (১ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জেএম রউফ।

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য এবার যে তিনজন মনোনীত হয়েছেন তারা হলেন- দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার ও বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, দৈনিক ইত্তেফাকের নিজস্ব প্রতিবেদক মিলন রহমান ও দৈনিক কালের কণ্ঠের ফটো সাংবাদিক ঠান্ডা আজাদ।

রোববার (২ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে এই স্মৃতিপদক প্রদান করা হবে।

২০০৪ সালের ২ অক্টোবর সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তী নিজ কর্মস্থল থেকে ফেরার পথে শেরপুর পৌর এলাকায় বাড়ির কাছে দুর্বৃত্তদের হাতে খুন হন। সে সময় তিনি বগুড়া থেকে প্রকাশিত দুর্জয় বাংলা পত্রিকার নির্বাহী সম্পাদক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি ছিলেন। ওই ঘটনায় নিহতের বড় ছেলে পার্থ সারথী চক্রবর্তী বাদি হয়ে হত্যা মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর থেকেই তা নিয়ে লুকোচুরি শুরু হয়। থানা থেকে ডিবি, সেখান থেকে সিআইডি হয়ে আবারও মামলার তদন্ত যায় ডিবিতে। এরই মাঝে তিন দফা মামলাটির চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়। বাদির নারাজির প্রেক্ষিতে মামলা ঘুরে ডিবিতে আসার পর ২০১৭ সালের ৭ মার্চ বগুড়ার তৎকালীন পুলিশ সুপার আসাদুজ্জামান এক সংবাদ সম্মেলন ডাকেন।

সেখানে তিনি উল্লেখ করেন জঙ্গি হামলায় নিহত হয়েছেন সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তী। তাদের হাতে গ্রেফতার জঙ্গি রাজীব গান্ধী ৬ মার্চ বগুড়ার বিচারিক হাকিম আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। জবানবন্দিতে রাজীব নিজেসহ চার জঙ্গি হত্যাকাণ্ডে অংশ নেওয়ার কথা উল্লেখ করে। অপর তিন জঙ্গি হলো সারওয়ার জাহান মানিক, সানাউল্লাহ ও নুরুল্লাহ। পরে তাদের নামে পুলিশ অভিযোগপত্র দাখিল করে।

ওই হত্যাকাণ্ডের পর থেকেই বগুড়া সাংবাদিক ইউনিয়ন লাগাতার কর্মসূচি পালন করে আসছে। বিগত ২০১৯ সাল থেকে স্মৃতিপদক প্রদান করা হচ্ছে। রোববার আনুষ্ঠানিক ভাবে তা প্রদান করা হয়। এবারও একই দিন বেলা ১১টায় বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে স্মরণসভা শেষে স্মৃতিপদক প্রদান করা হবে।

এ সম্পর্কিত আরও খবর