অনির্দিষ্টকালের ধর্মঘটে চা শ্রমিকরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-13 13:15:37

দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের শ্রমিকেরা। মৌলভীবাজারের ৯২টি চা বাগানসহ দেশের ১৬৭টি চা বাগানের শ্রমিকেরা ধর্মঘটে নেমেছে

শনিবার সকাল থেকে সিলেট ভ্যালির ২৩টি চা বাগানের শ্রমিকরা এ ধর্মঘট শুরু করেন। এর আগে ৯ অগাস্ট থেকে দুই ঘণ্টার কর্মবিরতি পালন করছিলেন তারা।

এছাড়া সকাল ১১টার দিকে বিভিন্ন বাগান থেকে আসা শ্রমিকদের নিয়ে শ্রীমঙ্গল শহরের চৌমুহনায় জড়ো হয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন চা-শ্রমিকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা বলছেন তারা।

সিলেটের লাক্কাতুরা চা বাগানের সামনে সিলেট-বিমানবন্দর সড়কে মিছিল ও সমাবেশ করেন চা শ্রমিকরা। এছাড়া মালনিছড়া, খাদিমনগর, কেওয়াছড়া, দলদলি, জাফলং ও লালাখালসহ বিভিন্ন চা-বাগান এলাকায় অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

সমাবেশে চা শ্রমিকরা বলেন, গত ৩ অগাস্ট আমরা চা বাগানের মালিকদের কাছে শ্রমিকদের মজুরি বাড়ানোর জন্য ১ সপ্তাহের আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু তারা সেটায় কর্ণপাত করেননি। এর প্রতিবাদে ৯ অগাস্ট থেকে সারাদেশের সকল চা বাগানে দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করে যাচ্ছি। এরপরও মালিকপক্ষ দাবি মেনে না নেওয়ায় আমরা অনির্দিষ্টকালের ধর্মঘটে যেতে বাধ্য হয়েছি।

তারা বলেন, জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের মূল্য বাড়ছে; এতে পরিবার নিয়ে দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে জীবিকা নির্বাহ একেবারেই অসম্ভব হয়ে পড়েছে। ৩০০ টাকা দৈনিক মজুরির দাবি জানিয়ে প্রায় দুইবছর আগে আবেদন করলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না।

তাছাড়া প্রতি দুই বছর অন্তর অন্তর চুক্তি নবায়ণ করার নিয়ম থাকলেও এবার তা বাস্তবায়নে বাগান কর্তৃপক্ষ কার্যকর উদ্যোগ নিচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল জানান, বর্তমান বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে চা-শ্রমিকেরা দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে অতিকষ্টে দিনযাপন করছেন। প্রতিটি পরিবারে খরচ বেড়েছে। মজুরি বৃদ্ধির বিষয়ে একাধিক সময়ে বাগান মালিকদের সঙ্গে তাঁদের বৈঠক হয়েছে। প্রতি বছর মজুরি বাড়ানোর কথা থাকলেও তিন বছর ধরে নানা তালবাহানা করে মজুরি বাড়ানো হচ্ছে না। এতে করে চা-শ্রমিকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। তাই বাধ্য হয়ে চা-শ্রমিকেরা কঠোর আন্দোলনের ডাক দিয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা অনির্দিষ্টকালের ধর্মঘট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর