বাংলাদেশ থেকে ২০৩০ সালে ম্যালেরিয়া নির্মূল হয়ে যাবে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 05:23:35

বাংলাদেশ থেকে ২০৩০ সালে ম্যালেরিয়া নির্মূল হয়ে যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি আরও বলেন, আমি মনে করি, তার আগেই সেটা সম্ভব।

বুধবার দুপুরে রাজধানীর একটি হোটেলে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আরও অনেক কিছুই সম্ভব হয়েছে বাংলাদেশে। স্বাস্থ্য খাতে অনেক উন্নয়ন হয়েছে। বাজেট অনেক বেড়েছে। এ বছর বাজেট ৩৭ হাজার কোটি টাকা হয়েছে। যদিও আরও বেশি হলে ভালো ছিল। তুলনামূলকভাবে আমাদের বাজেট বেড়েছে, সক্ষমতাও বেড়েছে। ডাক্তার, নার্স ও প্রতিষ্ঠান বেড়েছে। এখন আমরা সার্ভেয়ার সিস্টেম জোরদার করছি।

আমাদের মনে রাখতে হবে, ডেঙ্গুও বাড়ছে। আমাদের ডেঙ্গুর দিকে খেয়াল রাখতে হবে। প্রায় ১০০ জন করে রোজ ভর্তি হয়। বেশ কিছু লোকের মৃত্যুও হয়েছে। এসবই মশা বাহিত রোগ। কাজে মশা নিয়ন্ত্রণ করাটাও একটা বড় বিষয়। এখন পৃথিবী কোনো দেশই আইসোলেটেড না। এক দেশে যদি একটি অসুখ দেখা দেয়, সেটা পুরো পৃথিবীতে ছড়িয়ে যেতে সময় লাগে না। করোনার ২ মাসের মধ্যে সারা পৃথিবীতে ছড়িয়ে গেছে। স্মল পক্স যখন ইউরোপ থেকে শুরু হলো, তখন শত বছর লেগেছে পুরো পৃথিবীতে ছড়াতে। তখনকার সময় আর এখনকার সময় এক না, বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন ব্যবসা-বাণিজ্য, যাওয়া-আসা, কাজে রিজিয়নাল কান্ট্রির দিকে নজর রাখতে হবে। পার্বত্য চট্টগ্রামে যেখানে ম্যালেরিয়া দেখা দিচ্ছে সেটা কিন্তু বর্ডার এলাকা। বর্ডারের ওই পাড়ে আমাদের নিয়ন্ত্রণ নেই। লোক আসা-যাওয়া করছে। মশাকে তো আমরা বর্ডারে ঠেকাতে পারবো না। বর্ডার গার্ড তো মশা ঠেকাতে পারবে না। কাজে আমাদের ওই দেশে যারা স্বাস্থ্য খাতে কাজ করে তাদের সঙ্গে যোগাযোগ থাকতে হবে। সমন্বয় থাকতে হবে। যাতে তারাও তাদের সীমান্ত এলাকায় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ করে। একা একটা দেশের পক্ষে এটা সম্ভব না।

এ সম্পর্কিত আরও খবর