‘কম দামের জ্বালানি তেল দেশে এলে ভোক্তারা সুফল পাবে’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 06:58:36

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে দেশে ভোক্তারাও তার সুফল পাবেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার (০৭ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত 'বন্ড লাইলেন্স অ্যাপ্লিকেশন মডিউল'-এর উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন।

তিনি বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেল কমতে শুরু করেছে। সরকার ও ব্যবসায়ীরাও কম দামে তেল কিনতে শুরু করেছে। কম দামের জ্বালানি তেল দেশে পৌঁছলে চাপ থাকবে না। জ্বালানি তেলের ক্ষেত্রে স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ ব্যবস্থা চালু করা হবে কিনা জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, এখনই এ ধরনের কোনো সিদ্ধান্ত নেই। তবে এলপিজির মূল্য নির্ধারণে স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু হয়েছে। জ্বালানি তেলের ক্ষেত্রেও আস্তে আস্তে চালু হবে।

হঠাৎ করে জ্বালানি তেলের দাম এত বেশি বাড়ানোর যৌক্তিকতা কী এবং এর প্রভাব কী হবে- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, অনেক দেশেই দাম বাড়ানো হয়েছে। জ্বালানি তেলের দাম কতটা বাড়লে জনগণ সহ্য করতে পারবে, তা সরকার বিবেচনা করেই দাম বাড়িয়েছে।

এ সম্পর্কিত আরও খবর