‘বর্তমান বিশ্বে ঠান্ডা লড়াইয়ে আমাদের নতুন অবস্থান নিতে হবে’

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:41:50

পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন,আমাদের নিজস্ব কূটনীতিক অবস্থান আছে। বর্তমান বিশ্বে ঠান্ডা লড়াইয়ে আমাদের নতুন অবস্থান নিতে হবে। বিশ্ব এখন সংকটাপন্ন অবস্থায় রয়েছে।

রোববার (৭ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ড. মোমেন বলেন, চীনের পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, তাইওয়ান ইস্যুতে কিছু বিচ্ছিন্নতাবাদী রয়েছে, তারা চীন থেকে দূরে সরে যেতে চায়।

তিনি বলেছেন, বিভিন্ন দেশে এমন বিচ্ছিন্নতাবাদী আছে। এই বিচ্ছিন্নতাবাদীদের কেউ যদি সহায়তা বা সাহায্য করে তাহলে তাদেরও সমস্যায় পড়তে হবে।

আজ সকালে হোটেল সোনারগাঁওয়ে  বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

সেখানে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী  নিজ নিজ দেশের নেতৃত্ব দেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন,  বাংলাদেশ চীনের ওয়ান চায়না পলেসি গ্রহণ করেছি। আমরা বিশ্বাস করি যে চীন একটা, দুটি নয়। উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ চীনের পাশে সবসময় রয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী  ওয়াং ই  দুই দিনের সফর শেষে রোববার ( ৭ আগস্ট) ১০টা ৪৫ মিনিটে ঢাকা ছাড়েন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন চীনের পররাষ্ট্র মন্ত্রীকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদায় জানান।

চীনের পররাষ্ট্রমন্ত্রী  শনিবার (৬ আগস্ট) বিকেলে ঢাকায় এসেছিলেন।

এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর হয়েছে। এগুলো হচ্ছে পিরোজপুরে অষ্টম বাংলাদেশ-চায়না মৈত্রী সেতুর হস্তান্তর সনদ, দুর্যোগ মোকাবিলা সহায়তার জন্য পাঁচ বছর মেয়াদি সমঝোতা স্মারকের নবায়ন, ২০২২-২৭ মেয়াদে সাংস্কৃতিক সহযোগিতা সমঝোতা স্মারকের নবায়ন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের ফার্স্ট ইনস্টিটিউট অব ওশেনোগ্রাফির মধ্যে মেরিন সায়েন্স নিয়ে সমঝোতা স্মারক।

তিনি বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ‘এক চীন’ নীতির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ।তিনি সাম্প্রতিক পরিস্থিতির প্রেক্ষাপটে তাইওয়ান ইস্যুতে চীনের অবস্থান ব্যাখ্যা করেছেন।

এ সম্পর্কিত আরও খবর