তেলের পর গণপরিবহনের ভাড়া বৃদ্ধিতে সাধারণ মানুষের ক্ষোভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:24:19

নিত্য প্রয়োজনীয়সহ প্রায় সকল পণ্যের দামই এখন ঊর্ধ্বমুখী। তার মধ্যে রেকর্ড পরিমাণে বেড়েছে জ্বালানি তেলের মূল্য। যার জেরে বেড়েছে গণপরিবহনের ভাড়া। সাধারণ মানুষ ক্ষোভ প্রকাশ করে বলছেন, তেলের দাম বেড়ে যাওয়ায় এখন সবকিছুর দাম আবার নতুন করে বাড়বে। এখন মরে যাওয়া ছাড়া কোনো পথ দেখছি না।

ভাড়া বাড়ানোয় যাত্রীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, তাদের আয় বাড়েনি, কিন্তু ভাড়া বেড়েছে, অন্যান্য খরচ বেড়েছে। এটি তাদের ওপর একটি বিশাল চাপ তৈরি করেছে।

বেসরকারি কোম্পানিতে চাকরি করেন আতাউর রহমান। তিনি ক্ষোভ আর আক্ষেপ নিয়ে বলেন, জনগণই শেষ পর্যন্ত বলির পাঠা হয়। সরকার তেলের দাম না কমিয়ে বাসের ভাড়া বাড়িয়ে দিল। এখন এই বাড়তি ভাড়া দিয়ে নিজ গন্তব্যে যেতে হবে আমাদের। অথচ মানুষের আয়-বেতন বাড়েনি। এভাবে আমাদের ওপর জুলুম করার চেয়ে একবারে মেরে ফেলাই ভালো।

রাসেল আহমেদ। তিনি ভাড়ায় মোটরসাইকেল চালান। তিনি বলেন, দেশের কোন জিনিসটা এখন কম দামে পাওয়া যায়, বলতে পারেন? মুখ বুজে সব সহ্য করতে হবে কিছুই বলার নাই। সামনে হয়তো বা আরও কঠিন সময় অপেক্ষা করছে আমাদের।

আতিকুজ্জমান নামের এক বাস যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, তেলের দাম বেড়েছে। এখন বাসমালিকদের সন্তুষ্ট রাখতে ভাড়া বাড়ানো হয়েছে। কিন্তু আমাদের তো সাধ্য নেই। আমাদের এখন এই দেশের নাগরিক মনে করে না কেউ। আমরা কোথা থেকে এনে এই বাড়তি ভাড়া দেব?

রেকর্ড জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকার শনিবার (০৬ আগস্ট) প্রতি কিলোমিটারে সিটি সার্ভিসে বাস ভাড়া ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা এবং দূরপাল্লায় ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করেছে। আজ সকাল থেকেই বর্ধিত ভাড়ায় বাস চলাচল শুরু হয়। বাসের ভাড়া বৃদ্ধি করায় ক্ষুব্ধ যাত্রীরা বলেন, আয় না বাড়লেও গণপরিবহনে ভাড়া বৃদ্ধি করা পকেট কাটার ব্যবস্থা ছাড়া আর কিছুই না।

পরিবহন শ্রমিকরা জ্বালানির দাম বাড়ানোর এই হারকে অস্বাভাবিক বলছেন। কারণ এর প্রভাব দ্রব্যমূল্যের ওপরও পড়বে। এমনিতেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নাভিশ্বাস অবস্থা সাধারণ জনগণের। তার মধ্যে জ্বালানি তেলের এমন অস্বাভাবিক বৃদ্ধিতে ব্যয় বাড়বে সবকিছুতে।

এর আগে, সরকার সব ধরনের জ্বালানি তেলের দাম রাতারাতি ৪২ থেকে ৫২ শতাংশ বাড়িয়ে দেয়।

ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ৮০ টাকা থেকে ১১৪ টাকা করা হয়েছে। অর্থাৎ এই দাম বৃদ্ধির হার প্রায় ৪২ শতাংশ। লিটার প্রতি পেট্রলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা করা হয়েছে। অকটেনের দাম বেড়েছে ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা। অর্থাৎ পেট্রল ও অকটেনের ক্ষেত্রে মূল্য বৃদ্ধির হার ৫০ শতাংশেরও বেশি।

যা শুক্রবার (০৫ আগস্ট) রাত ১২টার পর থেকে ভোক্তা পর্যায়ে কার্যকর হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর