বাঘের থাবায় আহত হরিণ লোকালয়ে

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মোংলা (বাগেরহাট) | 2023-09-01 17:41:10

মোংলার সুন্দরবনে বাঘের হাত থেকে প্রাণ বাঁচাতে লোকালয়ে চলে এসেছিল একটি মায়া হরিণ। খবর পেয়ে ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি) ও সিপিজি'র (কমিউনিটি পেট্রোল গ্রুপ) সহায়তায় বন বিভাগ আহত হরিণটি উদ্ধার করে।

সোমবার (০১ আগস্ট) সন্ধ্যায় বরইতলা গ্রামের আ. মান্নানের বাড়ি থেকে আহত হরিণটি উদ্ধার করা হয়।

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশনের আওতাধীন বরইতলা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাকির হোসেন জানান, সুন্দরবনে বাঘের থাবা খেয়ে সোমবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে একটি মায়া হরিণ বন সংলগ্ন বরইতলা গ্রামে চলে আসে। পরে হরিণটি ওই এলাকার মান্নানের বাড়িতে ঢুকলে আটকে পড়ে। খবর পেয়ে বনবিভাগ, ভিটিআরটি ও সিপিজি'র সদস্যরা ঘটনাস্থল থেকে হরিণটি উদ্ধার করে। বন কর্মকর্তা জাকির হোসেন বলেন, উদ্ধার হওয়া আহত মায়া হরিণটি পুরুষ, বয়স ৪/৫ বছর। বাঘের থাবায় হরিণটির ডান শিং, ডান পা ও ডান পাশের পিছনের রানের ওপর মারাত্মক ক্ষত হয়েছে।

বনবিভাগের ভিটিআরটি'র (ভিলেজ টাইগার রেসপন্স টিম) কচুবুনিয়ার টিম লিডার মো. আলমগীর শিকদার ও সিপিজি'র (কমিউনিটি পেট্রোল গ্রুপ) মো. কবির মল্লিক বলেন, বাঘের থাবা খেয়ে ভয়ে লোকালয়ে চলে আসা আহত হরিণটি আমরা ও বনবিভাগের কর্মকর্তারা মিলে উদ্ধার করে রাতে চিলা বাজারে নিয়ে যাই। পরে সেখান থেকে সেটির চিকিৎসার জন্য করমজলে পাঠানো হয়েছে। বনের কোন প্রাণী লোকালয়ে আসলে আমরা তাৎক্ষণিক সেটি উদ্ধার করে নিরাপদে বনে ফিরিয়ে দেওয়ার কাজ করে আসছি। কোন বন্যপ্রাণীই যাতে লোকালয়ে এসে মারা পড়া কিংবা কোনভাবে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য আমরা ভিটিআরটি ও সিপিজির সদস্যরা কাজ করে যাচ্ছি।

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন ও পর্যটন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, বাঘের থাবায় গুরুতর আহত হরিণটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। অন্তত দুই তিন পর্যবেক্ষণে রেখে চিকিৎসা করে পুরোপুরি সুস্থ হলে হরিণটিকে পুনরায় বনে ছেড়ে দেওয়া হবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর