জানুয়ারিতে নতুন যে বাস চলবে রাজধানীতে

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-28 01:16:18

নতুন বছরের জানুয়ারি থেকে ঢাকায় যে ১০০টি বিআরটিসি বাস নামবে তার প্রায় ৪০টি এখন প্রস্তুত। একতলা নন এসি বাসগুলো ১৬ ডিসেম্বর বাংলাদেশে নিয়ে আসবে বলে আশা করছে বিআরটিসি। কিন্তু বাকি ৬০টি বাস এখনও প্রস্তুত হয়নি।

ঢাকা সিটিতে চলাচলের জন্য এই বাসগুলোর অপেক্ষায় রয়েছে বিআরটিসি। কিন্তু নির্ধারিত সময়ে বাসগুলো পাওয়া নিয়ে অনিশ্চিয়তা রয়ে গেছে। টাটা কোম্পানির ইঞ্জিন ও চেসিসে পশ্চিম ভারতের অটোমোবাইল কর্পোরেশন অফ গোয়া লিমিটেডে (এসজিএল) বাসের বডিগুলো তৈরি হচ্ছে।

এসজিএল-এর প্ল্যান্ট থেকে বিআরটিসির প্রস্তুতকৃত বাসের ছবি প্রকাশ করেছে। ঢাকা শহরে বর্তমানে যে একতলা বিআরটিসির বাস চলাচল করছে নতুনভাবে তৈরিকৃত বাসগুলো অনেকটা একই। তবে বাসের ভেতরের আসনে নতুনত্ব আনা হয়েছে। প্রশস্ত রাখা হয়েছে জানালা।

৪০ সিটের নতুন বাসগুলোতে বসার আসনে পর্যাপ্ত ফাঁকা জায়গা রাখা হয়েছে। সিটের ওপর জিনিসপত্র রাখার জন্য তাক লাগানো রয়েছে। যা বর্তমান বিআরটিসির বাসে নেই। আগের বাসের চেয়ে এই বাসগুলো দেখতে বিলাসবহুল এবং সিট হেলানোর ব্যবস্থা রয়েছে। ঘণ্টায় বাসের সর্বোচ্চ গতি হবে ১০৫ কিলোমিটার।

ইতোমধ্যেই, ঢাকা থেকে বিআরটিসির একটি প্রতিনিধি দল ভারতে গিয়ে বাসগুলো পরিদর্শন করেছেন। এছাড়া তাঁরা বাসের বিভিন্ন যান্ত্রিক বিষয়াদিসহ বাস তৈরির প্ল্যান্ট ঘুরে দেখছেন।

ভারত থেকে প্রতিনিধি দলের একটি সূত্র জানায়, নতুন বিআরটিসির বাসগুলোতে একেবারে সামনের দিকে দরজা রাখা হয়েছে। লালরঙ্গে মোড়ানো বাসের মাঝ বরাবর সবুজের টানা দাগ দেওয়া হয়েছে। আগের বাসের মত বড় করে লাল রঙ্গের ওপরে সাদা অক্ষরে ‘বিআরটিসি’ লেখা রয়েছে। আর দরজার পাশে লেখা হয়েছে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’।

ভারতের গোয়ার এসজিএল কোম্পানি ২০০৮ সালে থেকে বাস ম্যানুফ্যাকচারিং করছে। বছরে ৩০ হাজার বাসের বডি তৈরিতে সক্ষম অটোমোবাইল কোম্পানিটি। কর্নাটক অন্ধ্রপ্রদেশ ও মহারাষ্ট্রে তাদের তৈরি করা বাস চলছে।

ঢাকার জন্য এসজিএল এখন পর্যন্ত ১০০ টি বাসের মধ্যে ৪০ টি পুরোপুরি তৈরি করতে পেরেছে। চুক্তি অনুযায়ি ডিসেম্বরের মধ্যে সবগুলো বাস বাংলাদেশে পৌঁছে দেওয়ার কথা। 

ভারতীয় লাইন অব ক্রেডিটের আওতায় এসব বাস কিনেছে বিআরটিসি। তার সঙ্গে বাসের ১০% যন্ত্রাংশ ও সংশ্লিষ্ট অন্যান্য সেবা প্রদান করবে ভারতীয় কোম্পানিটি।

উল্লেখ্য, বর্তমানে বিআরটিসি’র বাস রয়েছে ১ হাজার ৫৩৮টি। এর মধ্যে সাড়ে ৩০০ বাস অচল হয়ে গ্যারেজবন্দী অবস্থায় রয়েছে। সচল বাসের মধ্যে রাজধানীর বিভিন্ন রুটে চলাচল করে ৪৫০টি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আর বিভিন্ন সরকারি অফিসের স্টাফ পরিবহনে ব্যবহার হয় ২৭২টি বাস।

এছাড়া অচল ৩০০ বাসের মধ্যে ৫০ টির মত বাস আবার মেরামত করে রাস্তায় নামিয়ে চালানো হচ্ছে। নতুন ২০০ বাস বহর আসার পর বিআরটিসি সক্রিয়ভেবে এক হাজার ছাড়াবে বাস।

এ সম্পর্কিত আরও খবর