ভারতে পাচার ২৫ বাংলাদেশিকে ট্র্যাভেল পারমিটে ফেরত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-09-01 20:48:18

ভালো কাজের প্রলোভনে বিভিন্ন সময় ভারতে পাচারের শিকার ২৫ বাংলাদেশি নারী-শিশুকে উদ্ধারের পর ট্র্যাভেল পারমিটে ফেরত পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২৮ জুন) সন্ধ্যায় ভারত সরকারের দেওয়া বিশেষ ‘ট্র্যাভেল পারমিটের’ মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে এদের ফেরত পাঠায় কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস কর্মকর্তারা।

ইমিগ্রেশন আনুষ্ঠানিকতা শেষে এদের আইনি সহয়তা ও কর্মসংস্থানের ব্যবস্থা কগ্রহণ করেছে জাস্টিস এন্ড কেয়ার, মহিলা আইনজীবী সমিতি ও রাইটস যশোর নামে ৩টি মানবাধিকার সংস্থা। 

ফেরত আসা নারী-শিশুদের বাড়ি যশোর, সাতক্ষীরা, নড়াইল, বাগেরহাট, খুলনা ও সিলেট জেলার বিভিন্ন এলাকায়।

কলকতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব শামীমা ইয়াসমিন স্মৃতি জানান, ভারতের বিভিন্ন সেভ হোম থেকে ২৫ বাংলাদেশিকে ছাড়িয়ে স্বদেশ প্রত্যাবাসন করেছেন। পাচার প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার অনুরোধ জানান তিনি।

বেনাপোল ইমিগ্রেশন ওসি মো: রাজু জানান, ফেরত আসা নারী-শিশুদের ইমিগ্রেশন প্রক্রিয়া শেষে বন্দর থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে পরবর্তী ব্যবস্থা নিতে।

শিশুদের গ্রহণকারী বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির এ্যাডভোকেট নাসিমা খাতুন জানান, সংসারে অভাব অনটনের কারণে গত ২ থেকে ৫ বছর আগে এসব নারী-শিশু ভালো কাজের আশায় দালালের খপ্পড়ে পড়ে সীমান্ত পথে ভারতে যায়। পরে দালাল চক্র তাদের ভালো কাজের প্রতিশ্রুতি ভঙ্গ করে বিভিন্ন অসামাজিক ও ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহারে বাধ্য করে। খবর পেয়ে ভারতীয় পুলিশ বিভিন্ন স্থান থেকে তাদের উদ্ধার করে আদালতে পাঠায়।  সেখান থেকে ‘রেসকিউ ফাউন্ডেশন’ নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। 

পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে ট্র্যাভেল পারমিটের মাধ্যমে এদের দেশে ফেরার ব্যবস্থা করে।

মানব পাচার প্রতিরোধ নিয়ে কাজ করা যশোর রাইটস এর নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক জানান, পাচারের শিকার নারীরা যদি পাচারকারীদের বিরুদ্ধে মামলা করতে চায় তাহলে তাদের আইনি সহায়তা করবেন বলে জানান এ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর