বন্যায় আবাসন প্রকল্পে ভাঙন, দেয়াল ভাঙতে গিয়ে শিশু নিহত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2023-08-22 18:47:57

কুড়িগ্রামের উলিপুর উপজেলায় ব্রহ্মপুত্র নদের পানির স্রোতে সৃষ্ট ভাঙনে ঝুঁকিতে থাকা আবাসন প্রকল্পের ঘরের দেওয়াল ভাঙতে গিয়ে ইট চাপায় এক শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও এক শিশু। সোমবার (২০ জুন) উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের ফকিরের চর আবাদন প্রকল্পে এ ঘটনা ঘটে। বেগমগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান  বাবলু মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহত শিশু আবাসনের বাসিন্দা আব্দুর রাজ্জাকের ছেলে মাহাবুল (১০)। ইটের আঘাতে আহত হয়েছে একই আবাসনের আয়নাল হকের ছেলে আলমগীর (১৪)। তার পায়ের হাড় ভেঙে গেছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্র জানায়, ঢলে সৃষ্ট বন্যায় ব্রহ্মপুত্র নদের পানির বৃদ্ধির ফলে ফকিরের চর আবাসনের উত্তর অংশে তীব্র ভাঙন শুরু হয়েছে। ভাঙন প্রতিরোধে কোনও ব্যবস্থা না নেওয়ায় ওই আবাসনের অনেকে ঘরের টিন ও দেওয়ার ভেঙে নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে অন্যত্র চলে যাচ্ছে। গত সোমবার (২০ জুন) একটি ঘর ভাঙার সময় শিশু মাহাবুল দেওয়াল চাপা পড়ে ঘটনাস্থলেই নিহত হয়। মঙ্গলবার সকালে স্থানীয়ভাবে তাকে দাফন করা হয়েছে বলে জানা গেছে। অপর একটি ঘর ভাঙার সময় দেওয়ালের ইট ছিটকে এসে শিশু আলমগীরের পায়ে আঘাত করলে তার পা ভেঙে যায় বলে জানিয়েছেন ওই আবাসনের বাসিন্দা ও বেগমগঞ্জ ইউনিয়নের ৮ নং ওয়ার্ড সদস্য আবু বক্কর খান।

ইউপি সদস্য আবু বক্কর খান বলেন,‘ এইহানে আর থাকতে পারবো না। নদীর অবস্থা খুব খারাপ। যে ভাঙন শুরু হইছে তাতে আবাসনের উত্তর অংশ অল্প দিনের মধ্যে চইলা যাইবো (বিলীন হবে)। দক্ষিণ অংশও থাকবো না। মানুষ খুব আতঙ্কে আছে। কেউ কেউ আবাসনের ঘর ভাইঙ্গা নিয়া আবাসন ছাইড়া যাইতাছে। অনেকের যাওয়ার জায়গাও নাই।’ বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়েছে বলে জানান এই ইউপি সদস্য।

চেয়ারম্যান বাবলু মিয়া বলেন, ‘বিষয়টি আমি গত রাতে (সোমবার) জানতে পেরেছি।  ওই শিশুর মৃত্যু নিয়ে কোনও পক্ষের অভিযোগ পাইনি।

এ সম্পর্কিত আরও খবর