মাদক নির্মূলে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 16:50:50

সারা বিশ্বে মাদকের ভয়াবহতা তুলে ধরে রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মাহাবুবুর রহমান শেখ বলেন, সারা বিশ্ব আজ মাদকের হিংস্র থাবায় জর্জড়িত। বর্তমান বিশ্বে যে কয়টি মারাত্বক সমস্যার সম্মুখীন তার মধ্যে মাদকাসক্তি অন্যতম। বিশ্ব জুড়ে আজ মাদকাসক্তি একটি জটিল সামাজিক ব্যাধিরুপে বিস্তার লাভ করেছে।

আমাদের সমাজে এই দূরারোগ্য ব্যাধির তীব্রতা আরো বেশি প্রবল। এর শিকার হয়ে দেশের তরুণ ও যুব সমাজ তাদের জীবনকে বিপন্ন করে তুলছে। দিন যত যাচ্ছে এর ভয়াবহতা ততদিন বৃদ্ধি পাচ্ছে। তাই এই মাদকের বিরুদ্ধে রুখতে হলে সম্মিলিত প্রচেষ্টার কোন বিকল্প নেই। দুর্বার সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

মঙ্গলবার (২১ জুন) বালিয়াকান্দি উপজেলা প্রশাসনের আয়োজনে ও রাজবাড়ী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা অডিটোরিয়াম হলরুমে ‘মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে কর্মশালায়’ প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, মাদকদ্রব্য শারীরিক, মানসিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষতি করে থাকে। শেখার ক্ষমতা এবং কাজের দক্ষতা কমিয়ে দেয়। বিচার-বিবেচনা, কোনটা ভুল কোনটা সঠিক তা বোঝার ক্ষমতা হারিয়ে যায়। মাদকাসক্ত ব্যক্তি সঠিক সিদ্ধান্ত নিতে পারেনা। তাই এরা যেমন নিজের জন্য ক্ষতিকর তেমনি পুরো সমাজ ও পরিবারের জন্য ক্ষতিকর।

উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানার সভাপতিত্বে কর্মশালায় পয়েন্ট প্রেজেন্টেশন করেন রাজবাড়ীর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক মো: তানভীর হোসেন খান।

এ সময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো: আবুল কালাম আজাদ, ভাইস-চেয়ারম্যান মো: মনিরুজ্জামান মনির, সহকারি কমিশনার (ভূমি) মো: হাসিবুল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী এজাজ কায়ছার, এস-আই আসাদুজ্জামান রিপন প্রমূখ।

কর্মশালায় উপজেলার সাতটি ইউনিয়নের সকল চেয়ারম্যান, ইউপি সদস্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, সাংবাদিক, রাজনৈতিক ও ধর্মীয় নেতৃবৃন্দসহ মোট ১৫০জন অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর