নির্বাচনী শৃঙ্খলা রক্ষার্থে অস্ত্র উদ্ধারে জোর দিচ্ছে পুলিশ

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 02:33:36

নির্বাচনকেন্দ্রিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইসির দিক-নির্দেশনায় অস্ত্র উদ্ধার অভিযানে জোর দিচ্ছে পুলিশ। সারাদেশের ভোটকেন্দ্র ঘিরে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে অস্ত্র উদ্ধারই পুলিশের প্রথম পদক্ষেপ। গোয়েন্দা সংস্থাগুলো এরই মধ্যে অবৈধ অস্ত্রধারী ও চোরাকারবারিদের তথ্য সংগ্রহ করেছে বলে পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে।

পুলিশের একাধিক সূত্রে থেকে জানা যায়, সম্প্রতি কিছু ঘটনায় অবৈধ অস্ত্র ব্যবহার করতে দেখা গেছে। সর্বশেষ ৩ নভেম্বর খিলগাঁওয়ে চাঁদা না দেওয়ায় গ্যাংস্টার গ্রুপের ৮-১০ জন সদস্য একটি দোকানে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায়।

এর আগে ৭ অক্টোবর কক্সবাজারের মহেশখালী থেকে অস্ত্র নিয়ে ঢাকার আসছিল দুই অস্ত্র ব্যবসায়ী। রাস্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ধরা পড়া থেকে বাঁচতে মাইক্রোবাসের (ঢাকা মেট্রো চ-১৩-৭৭৩৭) সামনে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভুয়া স্টিকার লাগিয়েছিল।
পুলিশ বলছে, প্রতিনিয়ত মাদকবিরোধী অভিযানে র্যা ব-পুলিশের সঙ্গে মাদক কারবারিদের ব্যাপক গুলি বিনিময়ের ঘটনা ঘটছে। তাই নির্বাচনকে কেন্দ্র করে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার যেন না হয় এবং উগ্রপন্থীরা যেন অবৈধ অস্ত্র সংগ্রহ ও ব্যবহার করতে না পারে- সেজন্য অবৈধ অস্ত্রের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান কর্মসূচি হাতে নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

এ বিষয়ে পুলিশ সদর দফতরের তথ্য বলছে, ২০১৭ সাল পর্যন্ত সারাদেশে সাড়ে পাঁচ হাজার অস্ত্র উদ্ধার করা হয়েছে। এ সব অস্ত্র উদ্ধারের বিপরীতে দুই হাজার ২০৮ টি মামলা দায়ের হয়। তবে উদ্ধার বা আটকের বেশিরভাগ মামলাই বিচারাধীন। আইনের দীর্ঘসূত্রতার কারণে মামলার বিচারে ধীরগতি এবং সাক্ষ্য-প্রমাণের অভাবে অবৈধ অস্ত্রধারীদের বিচার তেমনভাবে হচ্ছে না।

চলতি বছরে রাজধানীর বাড্ডায় ছয়টি হত্যার ঘটনা ঘটেছে। এর প্রত্যেকটি ঘটনায় অবৈধ অস্ত্র ব্যবহার করেছে সন্ত্রাসীরা। তাই মহানগর গোয়েন্দা পুলিশ সন্ত্রাসী ও অস্ত্রবাজদের তালিকা তৈরি করেছে। সেই তালিকা ধরে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া অবৈধ অস্ত্র উদ্ধার ও তাদের গ্রেফতারের জন্য নির্দেশ দিয়েছেন। পুলিশের এই কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী ডিবি ইতিমধ্যে অবৈধ অস্ত্র উদ্ধারে মাঠে নেমেছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক সোহেল রানা বার্তা২৪.কমকে বলেন, নির্বাচনকে সামনে রেখে অস্ত্র উদ্ধার আইন-শৃঙ্খলা বাহিনীর একটি রুটিন কাজ। তবে মাদকবিরোধী অভিযানের সময় আমরা অবৈধ অস্ত্রের ব্যবহার লক্ষ্য করেছি। তাই ইসির দিক-নির্দেশনায় নির্বাচনের আগে অস্ত্র উদ্ধার করা বেশি জরুরি বলে মনে করছি আমরা।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, এ নির্দেশনা পুলিশ মহাপরিদর্শকের পক্ষ থেকে মাঠ পর্যায়ের পুলিশ অফিসার কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর