কুষ্টিয়ায় ভেজাল ধানবীজে দিশেহারা কৃষক

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 14:05:56

কুষ্টিয়ার বিভিন্ন উপজেলার হাট-বাজারে নিম্নমানের ভেজাল ধানের বীজে সয়লাব হয়ে গেছে। সঠিক মনিটরিংয়ের অভাবে নিম্নমানের ভেজাল ধানের বীজ বিক্রেতারা দিন দিন বেপরোয়া হয়ে উঠছে।

এসব নিম্নমানের বীজ কিনে কৃষকরা প্রতারিত হচ্ছেন। কুষ্টিয়ায় ব্যাপকহারে ধানের চাষ হয়ে থাকে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে কতিপয় অসাধু ব্যবসায়ী বীজ ভাণ্ডার খুলে বসেছেন। তারা অধিক লাভের জন্য নিজেরাই বাজার থেকে ধান কিনে চকচকে প্যাকেট তৈরি করে উন্নত জাত হিসেবে প্রচার করে অধিক মূল্যে বিক্রি করছেন।

সোমবার (২৬ নভেম্বর) দুপুরে কুষ্টিয়া সদর উপজেলার বিত্তিপাড়া বাজারে নকল ধানবীজ বিক্রি ও বিধিবহির্ভূত উপায়ে প্যাকেটজাত করে বিক্রয়ের দায়ে মেসার্স নাঈম ট্রেডার্সকে জরিমানা করা হয়।

এ অভিযান পরিচালনা করেন কুষ্টিয়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো: সেলিমুজ্জামান।

তিনি জানান, সুনির্দিষ্ট নির্দেশনা না মেনে সরকারী বিধি লঙ্ঘন করে নিজেদের মনগড়া উপায়ে ধানবীজ প্যাকেটজাত ও বিক্রয় করে কৃষক ভোক্তাদের সাথে প্রতারণা করার দায়ে প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানাসহ বাবু-২৮ নামের ২০ প্যাকেট ধানবীজ জব্দ করা হয়।

অভিযানের সময় উপস্থিত ছিলেন জেলা বাজার কর্মকর্তা, মৎস অধিদফতরের প্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ।

ভেজাল ধানবীজের বিষয়ে কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিভুতিভুষণ সরকার জানান, বীজ ব্যবসায়ীরা যেন কৃষকদের সাথে প্রতারণা করতে না পারে সেজন্য কৃষি কর্মকর্তা, উপ-সহকারী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

নিম্নমানের বীজ বিক্রি করলে বিধান অনুযায়ী শাস্তি প্রদান ও অভিযোগের ভিত্তিতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করবেন তারা। এরপর ভেজাল ও নিম্নমানের বীজ বিক্রির অভিযোগ পেলে সরাসরি আইন প্রয়োগ করা হবে বলেও জানান এ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর