চুলচেরা বিশ্লেষণে আ.লীগের ২৩২ প্রার্থী চূড়ান্ত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-09 13:14:49

বিতর্কিত ও তুলনামূলক কম জনপ্রিয় প্রার্থীদের সরিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের ২৩২ টি আসনে প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। অবশিষ্ট ৬৮ টি আসনে প্রার্থী নির্বাচন করেনি ক্ষমতাসীন দলটি। এই ৬৮টি আসনে জোটের শরিক দলগুলোর জন্য বরাদ্দ রাখা হয়েছে। যেখানে ১৪-দলীয় মহাজোটের অন্যান্য দলগুলোর প্রার্থীদের বিবেচনা করা হবে।

আওয়ামী লীগের প্রবীণ বর্ষীয়ান ও দায়িত্বপ্রাপ্ত নেতাদের পাশাপাশি বেশ কয়েকজন নবীন নেতাকে প্রার্থী হিসেবে নির্বাচন করেছে দলটির নীতিনির্ধারকরা। ২৩২ টি আসনে চূড়ান্ত প্রার্থীর তালিকায় ক্ষমতাসীন দলটির ১০ম জাতীয় সংসদের ১৩ জন সদস্য বাদ পড়েছেন।

প্রার্থী বাচাই প্রক্রিয়া সম্পর্কে দলটির সভাপতিমণ্ডলীর এক সদস্য বলেন, আমরা প্রার্থী নির্বাচনে পরিষ্কার ব্যক্তিত্ব, জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতা ও তৃণমূলের সঙ্গে ভালো যোগাযোগ আছে এমন প্রার্থীদের প্রাধান্য দিয়েছি। এমনকি প্রার্থীর বিরুদ্ধে থাকা দুর্নীতির অভিযোগগুলো বিবেচনা করেছি।

সূত্রমতে জানা যায়,দলটির কেন্দ্রীয় দুই যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমানের আসনে মনোনয়ন স্থগিত রাখা হয়েছে। দলের কেন্দ্রীয় কমিটির দুই সদস্যই ১০ম জাতীয় সংসদের সদস্য ছিলেন। স্থগিতকৃত আসন দুটি হলো ঢাকা-১৩ ও ফরিদপুর-১।

স্থগিতকৃত এই দুই আসন ব্যতীত আরো ১৩ টি আসনে ১০ম জাতীয় নির্বাচনে জয়ী প্রার্থীদের বিবেচনা করেনি দলটির উচ্চমহল। বাদ পড়া এমপিদের তালিকায় উল্লেখযোগ্য হল, দুই কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক এবং আ ফ ম বাহাউদ্দিন নাছিম। বি এম মোজাম্মেলের জায়গায় শরীয়তপুর-১ আসনে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ইকবাল হোসেন অপুকে মনোনয়ন দেওয়া হয়। মাদারীপুর-৩ আসনে ড. আবদুস সোবহান গোলাপকে বাহাউদ্দিন নাছিমের স্থলাভিষিক্ত করা হয়েছে।

বেশ কয়েকটি নতুন মুখ রয়েছে আওয়ামী লীগের চূড়ান্ত এই প্রার্থী তালিকায়। নতুন মনোনীতরা হলেন দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম (শরীয়তপুর-২), কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল (নেত্রকোনা-৩), প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ব্যক্তিগত সহকারী অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর (মাগুরা-১), পুলিশের সাবেক মহাপরিদর্শক নূর মোহাম্মদ (কিশোরগঞ্জ-২) ও আবদুর রহমান বদি এমপির স্ত্রী শাহীন চৌধুরী (কক্সবাজার-৪)।

ক্ষমতাসীন দলটি ৫-১০ দিনে প্রার্থী বাচাইয়ের প্রক্রিয়া সম্পন্ন করেনি। একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে দীর্ঘদিন ধরেই চুলচেরা বিশ্লেষণ করেছে দলটি। তৃণমূল জরিপ ও সংসদ সদস্যদের কর্মকাণ্ডগুলো বিশ্লেষণ করছেন দলটির নীতিনির্ধারকরা।

যাদেরকে ১০ম জাতীয় নির্বাচনে মনোনয়ন দিয়েছে কিন্তু এবার বাদ দেওয়া হয়েছে, এদের অনেকেই দলীয় কোন্দল সৃষ্টি ও বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে দল ও সরকারকে ঝামেলায় ফেলে। এছাড়া অনেকেরই জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতা ও তৃণমূলের সাথে সম্পৃক্ততা শূন্যের কোঠায়। তবে ২৩২ জনের চূড়ান্ত প্রার্থীর পূর্ণাঙ্গ তালিকা এখনো প্রকাশ করেনি দলটি। তবে অতিসম্প্রতি প্রকাশ করার আশ্বাস দেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য।

এ সম্পর্কিত আরও খবর